কুমোরটুলির শিল্পমেলা


দেখে এলাম শিল্পমেলা কুমোরটুলি গিয়ে ।
নানা রং-এর মডেল সব তৈরী মাটি দিয়ে ।।
কোনটা আসল, কোনটা নকল বোঝা বড় কঠিন ।
দর্শনার্থী ভীড় করে তাই, দিয়ে, লম্বা লাইন ।।
চেক জামা পরে দোকান ঘরে দেয় গাজুদা চা ।
আসল গাজু, না নকল গাজু, বোঝা কঠিন যা ।।
আঁকছেন বসে টেকো বুড়ো হাল্কা তুলির টানে ।
অবাক হয়ে তাকিয়ে দেখি সেই মডেলের পানে ।।
কাঁচের জারে মোমের পুতুল কুঁকড়ে আছে শুয়ে ।
এমন নিখুঁত তৈরী যা মন ভরে বিষ্ময়ে ।।
বিচিত্র রকম দুর্গা ঠাকুর থার্মোকোলে গড়া ।
মাটি দিয়ে তৈরী না তো, এটাই কঠিন ধরা ।।
কাটছে ডাব কাটারি দিয়ে দেখতে সবাই অধীর ।
ডাবওয়ালা মাটির বটে, ডাবগুলো কি মাটির ?
কাগজ-কুড়ুনি ময়লা কাগজ ভরছে চটের বস্তায় ।
তাকে দেখে কুকুর গুলো ঘেউ ঘেউ করে রাস্তায় ।।
দাঁড়িয়ে আছে রিক্সাওয়ালা রাস্তার এক ধারে ।
ভুল করে এক কিশোরী বলে, “যাবে কি শ্যামবাজারে ?”
খাস খবরে আছেন দুজন সুদীপ্তা ও মীর ।
ঘড়ির কাঁটা ছয়টা যখন হঠাৎ সেখানে ভীড় ।।
রাণার চলেছে হাতে লন্ঠন খবরের বোঝা হাতে
ভেসে আসে গান স্বর্ণ কন্ঠে ঠিক যেন সেই রাতে ।।
ফেরার পথে এক ব্যাক্তি দাঁড়িয়ে রয়েছে সটান ।
সহজেই ভাবি এটাও হয়তো কুমোরটুলির দান ।।
ঘাবড়ে গিয়ে হঠাৎ দেখি চলন বলন  তার ।
কোনটা আসল কোনটা নকল বোঝা বড়ই  ভার ।।

জয়দেব দাস
১৩ নং পি. সি. ব্যানার্জী রোড
দক্ষিণেশ্বর, কোলকাতা – ৭০০ ০৭৬.
দূরভাষ – ৯৯০৩১১৮১৭৪