তোমরা বলো, বাংলা মানে সংস্কৃতি,
বাংলা মানে রবীন্দ্রনাথ, নজরুল, বিবেকানন্দ, সুভাষ।
আমি বলি, বাংলা মানে
বরণীয় যারা, স্মরণীয় যারা, তাদের অপমান করা।

এ আর রহমান নজরুলকে অপমান করেছিলেন —
"কারার ঐ লৌহ কপাট" গানের সুর পাল্টে দিয়ে।

অভিষেক বন্দ্যোপাধ্যায় মাতঙ্গিনী হাজরাকে অপমান করেছিলেন —
তাকে কিনা বর্ণপরিচয়ের রচয়িতা বলে।

অনুব্রত মণ্ডল শঙ্খ ঘোষকে অপমান করেছিলেন —
"মুক্ত গণতন্ত্র" কবিতার জন্য।

কোনো এক জায়গায় জগদ্ধাত্রী পুজোর মণ্ডপ তৈরির প্রস্তুতিতে
শরৎচন্দ্রের মূর্তির গলায় দড়ি লাগানো হয়েছিল।

আমাদের দেশে, আমাদের রাজ্যে
প্রতিভার কি কোনো মর্যাদা নেই?
তবে কী জন্য বাঁচছি আমরা?
নিজেদের প্রতিভাকে দূরে ফেলার জন্য?
প্রতিভাবান মানুষদের অপমান করার জন্য?
কিন্তু আমরা কি সেসব করতে পারি?

এইসব দেখে শুনে
আজ গানের সুরে বলতে ইচ্ছে করে—
"বাংলা আমার মা,
ও মা, তুই যে আমার মা।
তোরই কোলে জন্ম নিয়ে
ধন্য হলাম মা..."


(২৫/১১/২০২৩)
কলকাতা