ভারতবর্ষ এমন দেশ... যার হয়নাকো তুলনা... মমতা ভরা হৃদয়,এ হৃদয় জুড়ে থাকার,সকলের বাসনা। তোমার কোমল হৃদয়ে... সকল দেশের জাতি দ্বোলে হিন্দু-মুসলিমে তুমি,নাহি দেখো ভেদাভেদ তবেকেনো,তাহাদের হৃদয়ে এতো জেদাজেদ। চতুরদিকে শক্রু তোমার করছে যে জল্পনা! নিজ অধীন করার তাদের কল্পনা, তবু তুমি শান্তির প্রতিমা... শক্রুরে করতেপারো তুমি ক্ষমা। তোমার দায়ীত্ত নিয়েছে যারা অক্ষম আজ তারা! বৃদ্ধ হয়েছেতো,তাই শক্তি হীন কি করে পারিবে রাখিতে তোমারে,তোমার অধীন। তোমার বুকে শক্রুর অগ্রসর! অল্প-অল্প করে দখল করবে সাম্রজ্য এখন কিছু একটা করো... নইলে দেশের হাল হবে কষ্টের বড়ো।
কবিতাটি ৫৯২ বার পঠিত হয়েছে।
প্রকাশের সময়: ২৭/১২/২০১৩, ১২:১৩ মি: