কত দিন বাদে দেখা হল
এই জনাকীর্ণ স্থানে,
সেদিনের তুমি বদলে গেছ
শরীরে আর মনে !
হাত নেড়ে ইশারায় বোঝাতে গিয়ে
না পেয়ে সাড়া,
ডাকলে তোমার দেওয়া নামে
হলাম আত্মহারা !
এগিয়ে এসে বললে সামনে
বলতো চিনতে পার কিনা ?
ইতস্তত করে বললাম
তুমি কি সেই মিনা ?
কত স্মৃতি মনে পড়ে যায়
কলেজের ব্যাল্কনিতে দাঁড়িয়ে থাকতাম ঠায়,
সোনালি সে সব দিন
কোথায় হারিয়ে গেল!
হাসি আর গানে মাটির পৃথিবী
হয়েছিল স্বর্গ সম;
একসাথে দুজনে গেয়েছিলাম
দুজনে, দুজনের মম !!
কোথা থেকে উড়ে এল
কাল পানা মেঘ,
উড়িয়ে নিয়ে গেল
স্বপ্ন মোদের !
সেদিন বৃষ্টি হয়েছিল কি
আজ আর মনে নেই,
চোখের বৃষ্টি বাঁধ মানেনি
হারিয়ে গেলাম দুজনেই !
আজ এতদিন বাদে আবার দেখা
বল ভাল আছতো ?
দুজনে জানলাম দুজনের কুশল
দেখি কিছুই বদলাইনিতো !