ভালবাসা করে করলে বিয়ে
কেউ সুখি হয়,
কেউ আবার বাসা খুইয়ে
শুধুই পড়ে রয় !
দেখে শুনে করলে বিয়ে
তাতেও আছে জ্বালা,
স্ত্রী বলে-হাড় মাস জ্বালিয়ে খেলে
জানলে,কে দিত গলায় মালা ?
বিয়ের আগে বিয়ের পরে
কত কিছু বদলে যায়,
কেউ সেটা বুঝতে পারে
কেউ হারিয়ে জামা- রয় খালি গায় !
বিয়ের পরে বাসার জন্য
করে কিচির মিচির,
যেন কুলায় জায়গা নেই
সর্বক্ষণ করে ফিসির ফিসির !!
বিয়ের আগে গলা ছেড়ে গায়
ও চাঁদ সামলে রাখ জোছনাকে,
বিয়ের পর দেখে চেয়ে
চাঁদ নেই আসে পাশে !
ভালোবাসাকে নিয়ে কত কবিতা
কত গল্প হয়েছে লেখা,
বাস্তবে ঠেলা সামলাতে না পেরে
এখন হাঁটছে দেখ একা !