ঘটক এখন উঠে গেছে প্রায়
ইন্টারনেটের যুগে,
তৈরি হয়েছে বিবাহ বন্ধনী,পাত্র পাত্রী সংবাদ
ঘটকের দ্বারা ভুগে !
এখানে তারই কিছু কথার ঝলক
বেরিয়ে এল কলমে,
শান্তি সমাজে বিরাজ করুক
পাবে ভাই এই মলমে !
ঘটকঃ ঘটকালি করি তাই
নামটি আমার ঘটক,
কথার দ্বারা ব্যবসা করি
তাতেই লাগে চটক !
পাত্রীপক্ষঃ কত ঘটক এল
টাকা নিয়ে গেল,
বিয়েতো হল ছাই !
ঘটকঃ টাকা নিয়েছি বলে কেন
রাত দিন দাও খোঁটা,
পাত্র পক্ষ আসে যায়-মিষ্টি খায়
বলনাতো তাঁকে ঢ্যাঁটা ?
পাত্রীপক্ষঃ মেয়েটা মোটা আর কালো বলে
দিলাম শুধু ফাইন;
এবার যদি কিছু করতে না পার
দেখাবো তোমায় আইন।
ঘটকঃ বরের ঘরে মাসি আর কনের ঘরে পিসী
এইতো আমার কাজ,
কথার প্যাঁচে ব্যবসা করি
নাই তাই কোন লাজ !
পাত্রীপক্ষঃ ঘটক নামে জীবটিকে
আর দিওনা বাড়ীতে ঠাঁই,
কাড়িকাড়ি টাকা নিয়ে যাবে
বিয়ে হবে না কিছুতেই !