হারাতে চাই সেইখানে
যেথায় মানুষ করে না বাস,
মানুষের কথা বলে মানুষ যেথায়
করে না মানুষের সর্বনাশ !
প্রকৃতি যেথায় বিলিয়েছে নিজেকে
আদি অকৃত্তিম হাতে,
মনের আনন্দে থাকবো সেখানে
নাই কারো ক্ষতি তাতে !
ঘুমের মধ্য জড়িয়ে থাকবো
গায়ে জোছোনা মেখে,
ঘুম হতে উঠে দেখবো তাঁকে
আলোর মধ্য যে থাকে !
সে যখন রান্না করে
ছাড়ে অক্সিজেন,
মানুষ তার উল্টো করে
তাই পালাতে চায় মন।
দিনের শেষে নদী আমায়
গান শুনিয়ে যায়;
পাড়ে বসে ভাঙ্গা গড়ার হিসাব করে
মন ভারাক্রান্ত হয়।
দিন যায় সন্ধ্যা আসে নেমে
চাঁদ তারা সব আমন্ত্রণ জানায়,
নূতন দিনের নূতন অতিথিকে
বলে রাতটা না হয় থাকো আমাদের সাথে !
প্রকৃতি দেবী বলে দাও খুলে দাও সখা
মুখের এ অবগুন্ঠন,
বিশ্বাসে করে সব দিয়েছি
করো না আমায় লুন্ঠন !!