খুন,সন্ত্রাস,ধর্ষণ, রাহাজানি
সব এক সূত্রে বাঁধা,
অপরাধীর কোন জাত হয়না
পরলে ধরা, পায় যেন সে সাজা।
রাজনৈতিক আশ্রয় দিয়ে যারা
অপরাধীকে করতে চায় আড়াল,
নিজেদের স্বার্থ জড়িয়ে আছে
ঝুলি থেকে বেড়িয়ে যাবে বেড়াল !
সবের মূলে আছে সেই
অর্থনৈতিক কারণ,
সব মতভেদ ভুলে গিয়ে
মাল্লুকে করবে তখন বরণ !
চোর, ডাকাত,সাধু,ফকির
সবারি এক অসুখ,
অর্থ যদি না থাকে কাছে
হবে না কিছুতে সুখ !
অর্থই যে অনর্থের মূল
জানা আছে সবার;
সেই অর্থের পিছনে ছুটে মানুষ
জীবন করেছে সাবাড় !