যে মা সন্তানের জন্ম দিয়ে
ফেলে গেল আস্তাকুঁড়ে,
দায়িত্ব হতে অব্যাহতি নিল
লোক লজ্জার ভয়ে !
অথবা কোন দুশ্চরিত্রা নারী
ছেরে গেল সন্তানেরে চিরতরে !
জন্ম হতেই অনাথ শিশুর
নেই পরিচয়,
কপাল গুণে কোন সহৃদয় ব্যক্তির
কোলে পেল সে ঠাই !
দিব্য কান্তি শিশু বড় হল
তাঁর পরিচয়ে।
বড় হয়ে হল সে ডাক্তার, ইঞ্জিনিয়ার
বা অফিসের কেরানী;
প্রতিষ্ঠিত হয়েই মাকে সে
বলে ম্যাথরাণী !
ঠিক করেছিল জন্মদাত্রী মা
তাঁকে ছুঁড়ে ফেলে দিয়ে।
এমন শিশুর নেই বাঁচার অধিকার
চাইলেও সমাজে যেন না পায় অধিকার,
অনাথ বলেই ভাল হবে
এ নহে কথার কথা !
এমন ছেলে দেখলে পরে
ফাটিয়ে দাও মাথা।