সভ্যতার আড়ালে দাঁড়িয়েছে দেখি
একি অসভ্যতা,
নেই লজ্জা নেই মান
এটা কেমন ভদ্রতা !
সভ্য মানুষ শ্রেষ্ঠ জীব
প্রকৃতির বিস্ময়,
সেই দেখি করছে খুন ধর্ষণ
এত ভোলার নয় !
মননে মানুষ এগিয়ে রয়েছে
অন্য জীবের থেকে,
মানুষতর জীবও লজ্জা পাবে
এদের কাণ্ড কারখানা দেখে !
চুরি ছিনতাইয়ে হাত পাকিয়েছে
কে আর তাদের পায় ?
তারাই এখন পাড়ার দাদা
বাহিরে বেরনো দায় !
বুক ফুলেয়ে চলে তাঁরা
চাহিদা এখন তুঙ্গে,
মেয়েদের দেখে আওয়াজ তোলে
বলে যাবি সঙ্গে ?
অমাবস্যার রাত হার মেনে যাবে-
চাপ চাপ অন্ধকার;
সমাজ ব্যবস্থায় ধরেছে ঘুণ
নেই কোন প্রতিকার !
শিক্ষা যখন উঠেছে টঙে
দিয়েছি সর্ব শিক্ষার ডাক,
রাজনীতি করে হয়েছে লাভ
এবার গলা ছেড়ে হাঁক !
তবুও বলবো হয়েছি সভ্য
আমরা যে ভাই মানুষ.........
মনের মানুষকে পাঠিয়েছি বনে
তাই হয়েছি বন মানুষ !!