চাষি আগের দিনে করতো চাষ
টোকা মাথায় দিয়ে,
হালের গরু কাঠের লাঙ্গল
বাঁ বাঁ ডাঁ ডাঁ করে !
দিন বদলের সঙ্গে এল
ট্র্যাক্টর আর অজৈব সার,
উর্বরতা হারালো চাষের জমি
চাষি নির্বিকার !
উচ্চ ফলনশীল ধানের জন্য
নেই খাদ্য সংকট,
কৃষি শ্রমিক আর সারের দামে
চাষি খায় লটপট !
সরকার বাহাদুর এগিয়ে এসেছে
করতে তাই শিল্প,
চাষি হবে শিল্প শ্রমিক
আছে অনেক গল্প !
কৃষি হবে না শিল্প হবে
কোনটা হলে ঠিক;
সময় দেবে এর উত্তর
বাদবাকি সব বেঠিক !
নির্বাচনী ইস্তাহারের মধ্য
আছে অনেক চমক,
জিতে গিয়ে ক্ষমতা পেলে
বাড়বে তাতে ঠমক !!