যে দিন সূর্যের রশ্মি প্রথম
পৃথিবীকে প্রেম করেছিল,
সে দিন প্রেমে হাবুডুবু খেয়ে
ভেসেছিল দু জনায় !
সেই আদি রসের ফলে
প্রকৃতির জঠরে সৃষ্টি হল প্রাণ,
এক থেকে বহু হবার বাসনায়
জন্ম নিল আরো আরো প্রাণ!
সে হেসে খেলে প্রসব করল
আনন্দের সন্তান;
সেই মা ও সন্তানের বিপদ
আসছে এগিয়ে।
মৃত্যুর করাল গ্রাস-গ্রাস করতে চাইছে
চির সবুজকে...............
মৃত্যু না হলে সৃষ্টির উন্মাদনা
যেন হারিয়ে যায়.........
দুই মেরুর বরফ গলছে
উষ্ণায়নের ফলে,
স্রষ্টা তাঁর সৃষ্টির হাত
ছেড়ে দিতে চায় !
প্রকৃতি এখন বিগতা যৌবনা
হারিয়ে ফেলেছে লাবণ্য............
তবুও সে ভালবাসে তাঁর
প্রথম প্রেমকে !
দিতে চায় সে তাঁর
যোগ্য মর্যাদা !
কারণ,হাজার হোক সে পুরুষ
তাঁর দোষ কোথায় ?
পুরুষ তান্তিক চেতনা বোধ কি
এখানেও কাজ করে ?
দুর্বল প্রকৃতি সবল পুরুষকে
আজও প্রশ্ন করে চলে.........