লেখা পড়া শিখে
ছেলে আজ বেকার,
পিতা মাতা শখ করে
নাম রেখেছিল ধীমান।
রাস্তায় এখন ঘোরে সে
নেই কোন মান !
প্রেম হয়ত করেছিল কখনো
আজ আর মনে নেই,
বলি বলি করে বলতে পারেনি
ভেসেছে আবেগেই !
লিখত কবিতা করতো রাজনীতি
সবেতেই ছিল দারুণ,
কোথায় সে সব হারিয়ে গেল
অবস্থা এখন করুণ !
পূর্ণিমার চাঁদ আর রজনীগন্ধার গন্ধ
টানে না আগের মত;
হৃদয় থেকে বেড়িয়ে আসা দীর্ঘশ্বাস
করেছে তাঁকে অবনত !
বিঠোফেনের সুরের ঝংকার
হৃদয়ে তোলে না ঝড়,
সবারই পিছনে পরে থাকে সে
হয়েছে সবারি পর !
পথে ঘাটে এদিকে ওদিকে
যদি সাক্ষাত পাও এমন ছেলের,
নীরবে ফেল দু ফোঁটা জল
হোক না সে পরের ছেলে !!