ধূমায়িত সমাজ-তাঁর ধূমায়িত জীব
কথার মধ্য ধরা দেয় ধূমায়িত অসন্তোষ !
ধোঁয়ার শেষ নেই রয়েছে পাহাড়
প্রমাণ ধোয়া।
ধূম্রজাল ছড়িয়ে বসে থাকা পাড়ে
ধরতে চায় কাতলা রুই !
ধোঁয়া চুরি যায় কখনও সিধ কেটে
আবার কখনও বা হাতায়।
চিৎকারে বেরিয়ে পরে কত ধোঁয়া হল চুরি
কাগজে কলমে ঠিক দেখিয়ে,
বাড়ে কত জনের ভুঁড়ি !
তবুও ন্যাতা করে চুরি !
চুল চেরা বিশ্লেষণে বেরিয়ে আসে
সত্য মিথ্যা তথ্য,
ধোঁয়ার অন্ধকারে হারিয়ে যায়
রাগ,শোক,জ্বালা.........
ধোঁয়া ঢেকে দিয়েছে পৃথিবীর তিনভাগ
এক ভাগ এখনও বাকি,
না জানি কবে হবে কাত !
তবুও চেষ্টা চালায় ধোঁয়ায় পরে থাকুক ঢাকা।
ভোট আসে ভোট যায়
চেষ্টার কোন ত্রুটি নেই............
চরম দিনে রেখে যাব ছাই,
ধোঁয়া দিয়ে হব অচেনা............