গ্রীষ্মের কাট ফাটা দুপুর
সেদিন ছিল আজও আছে,
তফাৎ উষ্ণায়ন............
মানুষ নামক দুপেয় জীবটা
সব লন্ড ভন্ড করে দিল ;
সভ্যতার নামে কাটে গাছ
গ্রিন হাউসের দৌলত বাড়ে উষ্ণায়ন !
সুমিতা জান কি ? আমরা অর্থাৎ মানুষেরা
পৃথিবীর ওজনের স্তরের ফাঠল ধরিয়েছি !
কার্বন ডাই অক্সাইড, কার্বন মনো অক্সাইড দিয়েছি......
আর অট্টহাসিতে ফেটে পরেছি !
যে মায়ের জঠর থেকে জন্ম
তাকেও বাদ দিতে চাই চিরতরে !
সুমি, প্রেমের কথা থাক
উত্তেজনায় শরীর কাঁপছে,
মাথা টনটন করছে, চেঁচিয়ে বলতে ইচ্ছা করছে
আমরা পারি, যা অন্যেরা পারে না !
তাইতো আমরা মানুষ
হৃদয় সর্বস্ব হয়ে
হৃদয়কেই চুরি করে বসে আছি.........।।