তুমি কি সেই
আগের মত আছ ,
না বদলে গেছ ?
অনেকখানি চৌতিরিশ বছরে !
সেই সুন্দরী তন্বী,
মুখে থাকত দুষ্টু মিষ্টি হাসি
যা দিয়ে অন্যের থেকে,
আলাদা করা যেত !
হ্যাঁ, কি বুদ্ধি দীপ্ত চোখ !
যে চোখে চোখ রেখে
কালের গতিতে ভেসে যাওয়া.........
আজ চৌতিরিশ, চৌতিরিশটা বছর বাদে
আবার যদি দেখা হয় দুজনার !
দাঁড়াও, দাঁড়াও সর্বাণী - কেটে গেছে জীবনের
দীর্ঘ চৌতিরিশটা বছর;
চৌতিরিশটা বসন্ত পার হয়ে
সেদিনের তুমি আর নও তন্বী !
একটু বেঁটে, একটু স্থূলাঙ্গী......
বুদ্ধি দীপ্ত চোখে হয়তো আজও
জোয়ার ভাঁটা খেলে !
কিন্তু আর টানে না হৃদয়
বোধ হয় সময়ের সাথে চুরি হয়ে গেছে !!
এটাই পরিবর্তন শরীরে, মনে, রাজনীতিতেও কি ?
রইলাম উত্তরের অপেক্ষায়............
প্রিয় আমার।