উত্তরণ না অবতারণ
কেউ জানে না কেউ বোঝে না,
হারিয়ে যায় দুরন্ত যৌবন
ফিকে হয়ে আসে আশার আলো !
না জানি কেন ? তুমি, বৈশাখের প্রথম দিনে
কি মাধুরী ঢাল !
তুমি আছো ? না, বিশ্বাস করতে কষ্ট হয়
হারিয়ে গেছ কত দিন আগে,
শুনতে পাইনা শকুনের ডানা ঝাপ্টাবার আওয়াজ
নিশ্চিহ্ন তোমার সাথে সেও !
আমরা মানুষ হত্যা করি সভ্যতা
নিয়ে আসি যান্ত্রিক সভ্যতা,
তবুও তো মানুষ...............
ইতিহাস লজ্জা পায়
আমাদের মুখ আর মুখোশ দেখে !
দমবার পাত্র আমরা নই,
ভীম বেগে আঁকড়াতে চাই
পুরানো প্রথা-সংস্কার !
সেখানেও লাগে দ্বন্দ্ব
আবার আবার..................।