প্রতিবাদ দেখি হচ্ছে
মাঠে ময়দানে,
না পাওয়ার জ্বালা
কিম্বা পেয়েও না বলা,
নাটক চলছে এখানে ওখানে !
প্রতিবাদ তীব্র হয়
তোমাকে না পেয়ে !
প্রতিবাদ পথ হারায়
তোমাকে পেয়ে !
মানুষ গর্জে উঠছে
ভয়ার্ত শাসককুল,
সাধের মসনদ যাবে চলে
ভেবে হয় ব্যাকুল !
দু চারটে রুটি ছুঁড়ে দাও
ক্ষুধিত নেকড়ের কাছে,
চুপ করে দেখ চেয়ে
লেজ কি রকম নাড়ায়,
প্রভু হারিয়ে না যায় পাছে !
প্রতিবাদ করে হারিয়ে গেল
কত শত বিপ্লবী,
রুটি দিলে দেখতে পাবে
লাইনে দাঁড়িয়ে আছে প্রতিবিপ্লবী !!
জীবনের বাঁচার জন্য
তোমার প্রয়োজন;
তুমি ছাড়া হলে প্রতিবাদ
তাতে হবো না নিজেও বাদ !