রাজনীতি কূটনীতি
আছে ডান বামের নীতি,
সব নীতিকে হার মানিয়েছে
রঙিন চোখে প্রেমের স্মৃতি !
রঙিন নেশায় বুদ হয়ে
রাজা প্রজা দেখি গাইছে ধুন,
কারণ সুধার এমন গুণ
সব দেখে হই হেসে খুন !
নেই কোথাও রাজনীতি
ওটা স্রেফ চোখের ভুল,
কোথায় গেল শ্রেণী সংগ্রাম
তবে কেন দাও গুল ?
জনতা এখন বুঝতে পেরেছে
সাম্য সাম্য পালা;
তবুও কেন বুর্জোয়া বুর্জোয়া বলে
কান কর ঝালাপালা ?
প্রেম কোথায় পালিয়ে গেছে
হারিয়ে ফেলেছি যৌবন,
ঠোট ভিজিয়েছি রঙিন নেশায়
খুঁজি তাই মৌবন।
হেগেল-ফ্যুয়রবাখ-মার্ক্স
এখন টানেনা নূতন ভাবে,
লাল চোখে এখন সব সমান
দেখি নিত্য অভাবে !