মায়া দিয়ে রেখেছো কেন বেঁধে ?
তাইতো ঘুরে আসি বারবার,
দাও কেটে মায়ার বাঁধন
চুকে যাক কারবার !
অনেক জ্বালায় জ্বলে মরি
সংসারেতে এসে,
কর্তব্য করতে দিন যে গেল
বুঝলাম অবশেষে !
তোমার সাথে বেড়োতে চাই
দেখতে চাই দেশ,
পেঁচিয়েছে মোহ চতুর্দিকে
পারিনা যেতে বিদেশ।
প্রেমে পরে ঘুরতে থাকি
হারিয়ে ফেলে তোমায়,
পেয়েছি রক্ত মাংসের নূতন মানুষ
মনের মানুষকে সে ভোলায় !
মায়ার কারবারি তুমি
মায়া বেচে খাও;
যার যে রকম দরকার
তাঁর কাছে তুলে দাও !
টাকা অঢেল থাকলেও কাছে
মায়া বিক্রি হক অন্যের হাতে,
এই ফাঁকে দাও তোমার হাত
যাতে জীবন না হয় চিৎপাত !