তোমার খেলার সাথী করে
পাঠিয়েছ তুমি নাথ,
বেমালুম গেছি ভুলে
ছেড়েছি তোমার সাথ !
নিজে নিজেই লাফিয়ে বেড়াই
করে থাকি কাজ,
অকাজের পাহাড় দেখে
পাই তাতে লাজ।
নিজেকে তুমি নিয়েছ সরিয়ে
চলে গেছ অন্তঃপুরে,
ভুল বুঝে আজ বসে আছি
বাহিরের দ্বারে !
ভোগের বিশ্বে ছড়িয়ে দিয়েছো
কত রকমের ভোগ;
তোমার জন্য বাইরে দাঁড়িয়ে
উগরে দেব বলে ক্ষোভ !
অন্তঃপুরে আছে কি
ভোগের আসন পাতা ?
তবে কেন সেথায় যাব
ধরবে তাতে মাথা।
ঠিক করেছি যৌবনে থাকবো
বৈঠকখানার ঘরে,
বার্ধক্যে যাবো তোমার কাছে
যেদিন দেখবেনা কেউ মোরে !
রূপ লাবণ্য হারিয়ে গেছে
পেঁচিয়ে ধরেছে জরা,
আজকে তোমায় পরছে মনে
যখন হৃদয় বিষণ্ণে ভরা।