চুক্তিবদ্ধ এ জীবনের মুক্তির খোঁজে উদ্বাস্তু রঙ মেখে হেঁটেছি কতো পথ! মোড় থেকে মোড় আর অরণ্য হয়ে শহর। তবে কিছুই তো জুটলো না আমার ভাগ্যপরিহাসে!

অতঃপর...
এতোটুকু রেহাই পেতে তুলে নিয়েছিলাম এই কবিতার ঝুলি। যতোই লিখছি ক্রমাগত বেড়েই চলেছে আকাঙ্ক্ষা। নিশ্চল বহতা সুরে ধীরে ধীরে চলছে কচি হতে মরা পল্লবের সীমানায়।

তবুও সবকিছুর মতো এই কলম কবিতা পরিত্যাগ করেনি আমায়, কবিতার প্রতি আমারও বেড়ে চলছে অপরিসীম প্রেম। ছায়াপথের পটভূমিতে বসে একে একে রচে যাচ্ছি বিষাদসিন্ধু।

আমার- দ্রোহে ঝরা কলম রক্তাক্ত অক্ষরে আঁকে সুবর্ণ চরের পূর্ণিমাদের মতো যত নিগৃহীত ধর্ষণ,আর বাস্তুচ্যুত হয়ে ধূলোতে লুটানো নিখিলেশ মাস্টার ও সোনাফলা কৃষক নুরুলদীন হত্যার প্রতিবাদ।

বিরামহীন লিখে যায়– কাঁটাতারে ঝুলানো ফেলানী লাশ, একাত্তরের ত্রিশলক্ষ শহীদ আর বঞ্চনার বিরুদ্ধে অধিকারের কথা বলতে গিয়ে পিচঢালায় রক্তে রঞ্জিত আবু সাঈদ, মুগ্ধ, ওয়াসিম, আদনানের মৃত্যুজয়ী গান।

রচে যাচ্ছি– ধর্ষিতার নিপীড়িত অশ্রু, স্বাধীনতার মুক্ত ডানায় মেলা সৌর্য ইতিহাস। আর শানিত কলমের রক্তিম কালিতে লিখে যাচ্ছি শোষণের চাবুকে ঝরা শ্রমিকের রক্তের হিসাব।

ফুটপাতের গলি গুঁজিতে পড়ে থাকা গৃহহীনদের বাঁচার সংগ্রাম ও অভুক্ত লক্ষ ভিক্ষুকের ক্ষুধার আর্তনাদে আমার কলম জেগে ওঠে বিক্ষুব্ধ ভাবে।

ইউছুপ জুলেখা থেকে শুরু করে ছদ্মবেশি মহুয়া সুন্দরী ও কৃঞ্চকলি হয়ে মেঘবালিকার প্রেম– আর শ্রীমান-শ্রীকৃষ্ণ শ্রীকান্ত মহারাজের কথনিকাও।

আজ বিভ্রান্ত মরীচিকার অবিশ্বাস্য চুরেল মায়ায় আর বারবার সেই অবধারিত প্রশ্নের সম্মুখীন কেন লিখি কবিতা? জানিনা তার সঠিক উত্তর! তবু্ও লিখতে বসি  ঝড় বওয়া বৈশাখে, ফুটিয়ে তুলি হরেক রঙের পশলা আর রঙ্গধনুর চালচিত্র-

সাদা, কালো, লাল, নীল; সবুজ এবং ঝাপসায়
কখনো জুটেছে হাততালি– ঝরেছে আনন্দের অশ্রু,
কখনো সমালোচনার তীক্ষ্ণতায় বিদ্ধ বুকের রক্তক্ষরণ, যেমনি হোক আবারও এসে দাঁড়াই বিস্তৃত মাঠের প্রান্তরে একটি কবিতা লেখবো বলে।

ফাগুনে আগুন ছড়া পলাশ শিমুলে কৃষ্ণচূড়ায় জেগে ওঠে সুপ্ত আগ্নেয়গিরি কিংবা তপ্তের মরুভূমি-  
স্তব্ধ দুপুরের ধুসর ক্যানভাসে প্রেমের সবুজ দৃষ্টি নিয়ে নিরেট শূন্য থেকে শুরু করি লেখা।

ভালোবাসায় সিক্ত শ্রাবণের মুক্ত ধারায় সবুজের বিপ্লবে গড়ে ওঠে আমার নবজীবনের কবিতা। বেঁচে রবে সহচরী কবিতা, যতদিন থাকে প্রাণ অবিচ্ছেদ্য ছায়ার মতো। জানি একদিন উত্তপ্ত পার্থিব তপ্ততায় দগ্ধ হবো আমি আর আমার প্রতিজ্ঞাবদ্ধ কলম।