কবি | আতাউল হাকিম আরিফ |
---|---|
প্রকাশনী | চন্দ্রবিন্দু প্রকাশন |
প্রচ্ছদ শিল্পী | আল নোমান |
স্বত্ব | লেখক |
বিক্রয় মূল্য | ১৬০ টাকা |
কবি আতাউল হাকিম আরিফ, রাজনৈতিক ও সামাজিক বাঁক পরিবর্তনের ভেতর দিয়ে নিজেকে পরখ করেছেন বারবার, কৈশোরকালীন স্বৈরাচার বিরোধী আন্দোলনে অংশগ্রহণের সুস্পষ্টত প্রভাব কবির পরবর্তী জীবনকালে ব্যাপিত।প্রগতিশীল রাজনৈতিক, সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি সাংস্কৃতিক আন্দোলনেও তিনি ছিলেন অগ্রগামী, জীবনের ভেতর জীবনকে খুঁড়ে দেখেছেন। তাঁর অধিকাংশ কবিতায় রাজনৈতিক চেতনাবিদ্ধ, আঘাত করেছেন সাম্প্রতিকতা,কুপমণ্ডুকতাকে। পাশাপাশি আর্থ-সামাজিক প্রেক্ষাপট, প্রেম এবং অনুভূতিজাত শব্দবহ কবির কবিতার উপজীব্য। লেখালেখির সূত্রপাত স্কুল জীবন থেকেই। স্থানীয় ও জাতীয় পত্রিকার পাশাপাশি বিভিন্ন লিটল ম্যাগাজিনে প্রকাশিত তাঁর অসংখ্য কবিতা গল্প, প্রবন্ধ, ফিচার।" ভিউকার্ডের রমণীগণ " কবির তৃতীয় একক কাব্যগ্রন্থ, প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশন।
মুখোশপড়া মুখগুলোই-বারবার দেখেছি-দেখছি চারপাশের ভণ্ডামী।এসবের মাঝেও আশান্বিত একদিন প্রথা ভাঙবে কেউকেউ- জানি সে নতুনের তালিকায় একজন আতাউল হাকিম আরিফ। সেও একদিন মহিরুহ হবে। এই প্রত্যাশা আমার নিরন্তর।
গোলাপের যে পাপড়িটি খসে পড়লো-এক প্রাগৈতিহাসিক দুঃখের আবছায়ায়/অনেকটাই মেসোপটোমিয় হিমযুগ-/ কিংবা রুবেন্স, পিকাসোর চিত্রকাব্য /এইমাত্র গোলাপের যে পাপড়িটি খসে পড়লো/ হতে পারে সেটিও/ কোনো এক স্তনার্গ নারীর যৌনীর আদ্রতা।
শব্দযোগ, ইতিহাস ও সমকালীল ভাবনায় কবির অভিনবত্ব আছেই। কবি হওয়ার জন্য শুধু পুরনো শব্দের শব্দসমুদ্র ছুঁড়ে ফেলুন যেমনটি আতাউল হাকিম আরিফ ছুঁড়ে ফেলেছেন-আজ আকাশের রংটা বেশ অন্যরকম, বিষন্ন/ তেমনি বিষন্ন বোধে দাঁড়িয়ে আছে-/সুউচ্চ পাহাড়, দালানকোঠা।/মেঘনার বুক উত্তাল!তুমুল হাওয়া বইছে/ কাব্যাঙ্গে জড়িয়ে আছে অসূচী শব্দমালা, /তবুও জেগে উঠে শব্দচর-যৈবতী।
এইতো কবির ভাষা।আমি বিশ্বাস করি বাংলা কবিতায় আবার একটা পরিবর্তন...। আসছে...
আসছে...ওইতো সোনালী ঈগলের ডানায় ভাসছি নতুন কবিতার মোড়ক।
তাপস চক্রবর্তী
কবি ও নাট্যকার।
শারমিন আক্তার
ঘর ও ঘোর
আগলে রেখেছে
যে আঙুল
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.