জীবনের প্রতিচ্ছবি যে অঙ্কিত করি
তাই তো আমি যে এক কবি।
সাগরের গভীর জলে নোঙর ফেলে
নতুন সেই চরে আসি,আমি সত্যের
সন্ধানে কাব্যের ভেলায় ভাসি।।

সেই তেপান্তরের অনাবীল সুন্দর্য,
ভোরের পাখির কূজন যে ভাবে হারিয়ে গেছে
আমিও তেমনি হারিয়ে যাবো।
শুধু রয়ে যাবে আমার এই কাব্যের ভেলা,
ভেসে বেড়াবে চিরো স্বাধীন নদের জলে
ঢেউ এর সঙ্গে করবে খেলা।

মরণের সমাবেশে সবাই তো চলে গেছে।
শুধু জীবনের প্রতিচ্ছবি আঁকতে রয়ে
গেছি আমি,
কাব্যের ভেলায় বেলা অবেলায়
রচি গান চিরো অম্লাণ,
আর তোমায় ডাকি হে অন্তর্যামী।