এম সাদ্দাম হোসেন পবন

এম সাদ্দাম হোসেন পবন
জন্ম তারিখ ১৮ মে
জন্মস্থান গাইবান্ধা , বাংলাদেশ
বর্তমান নিবাস গাইবান্ধা , বাংলাদেশ
পেশা সমাজকর্ম

বাংলাদেশের উত্তর জনপদের গাইবান্ধা জেলার ঐতিহ্যবাহী বাণিজ্যিক বন্দর কামারজানীর প্রানকেন্দ্রে আমার জন্ম। শৈশব থেকেই সংগীত ও সাহিত্যের প্রতি চরম আকৃষ্ট ভাব আমায় পারিবারিক জীবন থেকে বিচ্ছিন্ন করে রাখে। প্রকৃতির এক লীলাময় প্রান্তরের নদী তীরবর্তী এলাকায় জন্ম আমার। বংশগত ভাবে অনেক মধ্যম স্তরের পরিবার হলেও আরাম আয়েসি জীবন যাপনের তেমন সুযোগ হয়ে উঠেনি। সম্পদহীন ভাবে কর্মের ওপর নিজেকে সম্পৃক্ত করতে হয় যা অতি অল্প বয়সে। ভিটে-মাটি শুধু সম্পদ যা আমার বাবা'র তেমন খেয়ালী ভাব ছিল না। অবশ্য বাবা নজরুল সংগীত শিল্পী হওয়ার কারনেই হয়তো সম্পদের প্রতি তিনি বেখেয়ালি ভাবেই চলেছেন। বাবা সব সময় বলতো সম্পদ কখনই গৌরব নয় শুধু সাহিত্য ও সঙ্গীতই মানুষের সুখ-দুঃখের পরস্পরের সঙ্গী। বাবা যখন নজরুলগীতি করতেন তখন অবাক হতাম এই মানুষটি না নিজের প্রতি খেয়ালি না পরিবারের সদস্যর প্রতি খেয়ালি কোনটিই তার ছিল না। তাই কিছু সময় দারিদ্র্যতা জেঁকে বসে ছিল যা চরম বিষাদের যাতনা। ছোট বেলা থেকেই বাবার পিছু নিয়ে তাকে অনুসরণ করতে গিয়ে আমি নজরুলগীতির প্রতি আকৃষ্ট হই। সেই থেকে সাহিত্য ও সঙ্গীতে মনোনিবেশ ১৪ বছর বয়সসীমায়।

এম সাদ্দাম হোসেন পবন ৩ বছর ১০ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে এম সাদ্দাম হোসেন পবন -এর ২২টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
২৬/০৯/২০২৪ ""যত মহারথী""
২৭/০২/২০২৩ দিল্লির হনুমান
২৪/০২/২০২৩ কুঞ্জ পটে
১৪/০২/২০২৩ মনোবাসনার ঝড়
০৬/০২/২০২৩ মিষ্টিমুখ খানি
৩১/১২/২০২২ “গ্লানির অবসান-নব উদ্যম”
২৩/১২/২০২২ পাষান জলসা ঘরে
২২/১২/২০২২ আকাশ
১৩/১২/২০২২ আমার বাবা
২৮/০৫/২০২২ শনির তরে মঙ্গল বাসনা
১৪/০৪/২০২২ ছবি খানি মোর
০২/০৪/২০২২ ""দম্ভোক্তি লীলা ""
১৭/০৩/২০২২ ""বঙ্গবন্ধুর বাংলাদেশ ""
০৮/০২/২০২২ মোরা আনসার মোরা ভিডিপি
০৭/০২/২০২২ "' নদী ও জীবন ""
১৫/০৬/২০২১ "" বন্দী গৃহে ""
০১/০৬/২০২১ ভাগ্য আরশে
১৪/০২/২০২১ ফাল্গুন
০১/০২/২০২১ হাসিতে উষকো-সুষকো চুল
৩০/০১/২০২১ হলুদের আবরণে হোঁচট যত
২৯/০১/২০২১ ।। তব রুপসী।।
২৯/০১/২০২১ আকাঙ্ক্ষা

তারুণ্যের ব্লগ

এম সাদ্দাম হোসেন পবন তারুণ্য ব্লগে এপর্যন্ত ৪টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ৪টি লেখার লিঙ্ক নিচে পাবেন।