বিচিত্র সংসারের খেলা বিচিত্র মানুষের মেলা
বোঝা ভারি দায়
মুখেতে মাখানো রং কে যে আসল কে যে সং
চেনা নাহি যায়।
দুঃখের কালো হাত দিনকে করে রাত
সুখ নিল ছুটি
আশা-স্বপন মিলে কুড়ে-কুড়ে খায় তিলে
চেপে ধরে টুটি।
না চাওয়া প্রত্যাখ্যান করে যে আহ্বান
যুদ্ধে দিল ডাক
আহত হৃদয় খানি তবুও টানে জানি
পুড়ে হয় খাঁক।
অভিযোগ চাপা থাকে জীবনের মরু বাঁকে
তবু দোষি হই
বাঁচাতে সংসারের মন নিজের নেই অনু ক্ষণ
কেন তবে রই।
সংসারের ভারি জোয়াল কাঁধে নিয়ে হই গোয়াল
নেই আর পথ
যত বিষাক্ত তীর এ দেহে বাঁধে নীড়
এই শেষ মত।