এক দুর্দান্ত প্রেমে মানবের মন
অনেক সাধনায় নির্জনে জীবন
সহস্র কাল হীম শীতল অন্ধকারে
শিয়ালের ডাকে জনশূন্য নদীর বাঁকে
বালকের ন্যায় একলা চাদরে ঢাকি
ক্ষীন প্রাণে দাঁড়ায়ে জরাজীর্ণ প্রান্তরে।
এ জীবন ভুলে গেছে অতিত
তার থেকে পাওয়া যত সব ব্যথা
হিমবাহ জমা করে কলমের কালিতে।
অনেক চঞ্চলতার মাতাল ছোঁয়ায়
হতবিহ্বল নয়নের তৃপ্ত প্রণয়
মহাকাল ধীরে মুছে যায়।
অক্টোবরের মৃদ শীতের রাতে
পরিচিত মুখ দেখি ঘোলাটে
কুয়াশার স্বাদ নিতে গৃহত্যাগী সে।
শরতের আগমনে গীতিময় এ সন্ধে
পাখিদের কলতান ভিজিয়ে দেয় হৃদয়
তরল লেখনীতে অক্ষর সব ভাসে।
বৃক্ষরা মৃদু বাতাসের ছন্দে জল ছিটায়
নিভে সব আলো, ছন্দ শব্দ স্তব্ধ
কোলাহল ঢেকে যায় প্রেমিকার নিঃশ্বাসে
জন্ম নেয় এক জীবন্ত কুয়াশা ছদ্মবেশে।