এসব রক্ত থেকে শুরু হয় আমাদের মিছিলের দাবী
সূর্যসন্তানেরা আসে জীবন দিতে।
পুলিশের বেয়নেটের সামনে
জল্লাদের অস্ত্রের সামনে
সাঁজোয়াযান, বারুদের সামনে
অবাক দাঁড়িয়ে আছে এদেশের গোলাপেরা ।
এই গোলাপেরা বুঝে না অস্ত্রের ভাষা
বুঝেনা মৃত্যুর শব্দ, বুঝেনা স্বৈরাচারের স্রেফ ভাষণ।
ঝলোমলো জোৎস্নার মতো প্রিয়তম প্রেমিকার চেহারা ভুলে
এরা এসে মারণাস্ত্রের মুখোমুখি হয়;
দেশের সামরিক আইন অমান্য করে এরা হয়ে উঠে বিপ্লবী।
ব্যারিকেড, শটগান, টিয়ারশেল এবং কার্তুজ এরা রুখে দেয়
হামলা , মামলা, হুলিয়া, নির্যাতন রুখে দিয়ে এরা অক্সি-এসিটিলিনের শিখার মতো জ্বলে উঠে।এরা শুধু
দেশকে ভালোবেসে,বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার।
হায়েনারা এই গোলাপদের হত্যা করে,হিংস্র শকুনেরা এই বীরদের ছিঁড়ে খায়;
তাদের পোস্টমর্টেম হয় না,তাদের দাফন হয় না
তাদের জন্য কবর হয় না,তাদের ছিন্নভিন্ন শরীরগুলো একত্রিত হয় না।
নিরবতা নেই;শোক নেই; কালো পতাকা নেই;
মিডিয়া পাড়ায় খবর নেই; কিচ্ছু নেই।
কেউ এদের দিয়ে রাজনীতি প্রাকটিস করে--
মৃত;পঁচা ; মন্ডুহীন লাশগুলো দাঁড় করানো হয় ষড়যন্ত্রের মুখোমুখি।
এই গোলাপেরা কালো পতাকা, এরালাল- সবুজ পতাকা
এই গোলাপেরা ইতিহাস, এরা আমার ভাই
এরা বাংলার দামাল ছেলে, এরা মৃত্যুকে উপেক্ষা করে আমাদের অধিকার দিয়েছে। বৈষম্যের বিরুদ্ধে
জীবন বিলিয়ে দিয়েছে।
মা-মাটি কখনো এদের ভুলবে না।