(১) তুমি আমি কতদিন গাইনি সে গান
আমি কতদিন দেখিনা, কতদিন দেখিনা তা তুমি বলতে পারবে? জানি তুমি বলতে পারবেনা। কেন পারবেনা? কারন তুমি আমার কথা ভাবনা। আমি এখন ভাবছি কি করলে তুমি ভাববে। তোমাকে নিয়ে যাব সাতসমুদ্র পাহাড়ের কাছে সেখানে সাপ আর বিচ্চু খেলা করে, একজন আরেকজনের গায় লুটিয়ে পড়ে, একজন আরেকজনকে সাতদিন সাত রাত না দেখে থাকতে পারেনা কারন তারা সাত দিন ধরে স্বপ্ন দেখে। তাহলে কি হবে? তুমি আর আমাকে ভুলতে পারবেনা। কেন? তোমার মনে হবে এমন কিছু দেখেছি যা জীবনেও ভুলবার নয়।তাহলে? তোমাকে কখন সেই সাতসমুদ্র পাহাড়ের কাছে নিয়ে যাব সেটাই এখন একমাত্র চিন্তা।
এখন কথা হল কখন নিয়ে যাব? নিয়ে যাব আগামীকাল ঠিক দশটা বাজে, দশটা বাজে নাকি সূর্যটা ঠিক আসমানের মাঝখানে থাকবে , মাঝখানে থাকলে নাকি কারো কোন কিছু মনে থাকেনা, তখন যদি নিয়ে যাই নিশ্চয়ই আমার কথা মনে থাকবে।
(২) বটগাছ
আল্লাহকে কতবার বলেছি, আমাকে একটি তালগাছ দাও কিন্তু তিনি তালগাছ না দিয়ে দিয়েছেন বটগাছ!আমি এই বটগাছ দিয়ে কি করব! এখন কথা হল আমাকে বটগাছ দিয়েছেন কেন!আমি নাকি দেখতে ঠিক বটগাছের মত এজন্য নাকি বটগাছ দিয়েছেন! তাহলে কথা হল আমাকে বটগাছের মত বানিয়েছেন কে? আল্লাহ! তাহলে? আল্লাহ কেন আমাকে বটগাছের মত বানালেন, বটগাছের মত না বানিয়ে তালগাছের মতওতো বানাতে পারতেন! তাহলে?সেই আল্লাহকে খুঁজি যেই আল্লাহ কাউকে বটগাছের মত বানাননা, বানান তালগাছের মত!
(৩) আল্লাহ ও বান্দার ছলা--কলা
আমি যদি তোমার আল্লাহ হতাম আর তুমি যদি আমার বান্দা হতে কি বলতাম? "তুমি শুধু তোমার আল্লাহকে ভালবাস।" তুমি কি তোমার সেই আল্লাহকে ভালবাস? না।তাহলে? "তুমি আমার কিসের বান্দা! তুমি আমার সেই বান্দা হও যেই বান্দা তার আল্লাহ ছাড়া কিছু বুঝেনা!"
এবার বল সেই বান্দা হতে হলে তোমাকে কি করতে হবে? তোমাকে হেরা পর্বতের গুহায় গিয়ে তোমার আল্লাহর স্মরনে তিন দিন তিন রাত ধ্যানে মগ্ন থাকতে হবে। তুমি কি তা পারবে? না,পারবেনা।তাহলে? "তুমি হলে আল্লাহর সেই বান্দা যে বান্দা তার আল্লাহ' স্বীকার করেনা।"