কালো মেয়ে’র দুঃখ গাঁথা
একটু বলতে চাই—
রাতের আঁধার আছে বলেই
আলোর দেখা পাই।
গায়ের রংটা কালো বটে
অন্তর ভরা সাদায়
দুই দিনের এই ছোট্ট জীবন
মানুষ কেন কাঁদায়।
মাথার শোভা কালো চুলে
কালো রাতের আঁধার
কেন তবে কালো মেয়ের
জীবনটা হয় বাধা’র।
রাতের আঁধার আছে বলেই
ভাল দিনের আলো
তার পরেও পৃথিবীতে
তুচ্ছ কেন কালো।
রাতের শেষে দিনের সুর্য্য
আলো হয়েই ফোঁটে
দুনিয়াতে কালোর ভাগ্যে
কষ্টই তবু জোটে।
সাদা’র ভাগ্য সদাই ভাল
পায় সে পুঁজা’র থালা
শুধুই ঘৃণা পায় যে কেবল
গায়ের রং যার কালা।
বন্ধু জোটে সাদা-সাদায়
কালো থাকে দুরে
মনের কষ্ট বুকে নিয়ে
কালো সাদা’য় পোঁড়ে।
বুকের ভেতর দারুন জ্বালা
জ্বলছে জ্বলে আগুন
কালো মনে আসবে কি আর
রঙে ভরা ফাগুন ??
………………………………………
…………………………..
………………..
স্বপ্নবাজ মামুন