মনের মানুষকে নাও ডেকে
তোমার আপন ঘরে,
দাও ভাঙিয়ে ভয়।
কখনো সমুখে কখনো পিছনে,
সত্য যত দাও রাঙ্গীয়ে
দাও ভাঙ্গীয়ে দুঃখ যাতনা ভয়
থামবে যখন বুকের কাঁপন।
অনেক দুরে চলে গেছে যখন
তোমার দোরের সামনে দিয়ে,
তোমার মনের মন্দিরেতে
আজ ঝড় ঝঞ্চা বড়ই চমকায়
ইচ্ছে পাখিটা ডানা ঝাপটায়
সে ঘুচাইছে যত জীর্ণতা,
অন্তলোকের শীর্ণতা ।
শিমুল তমালেরা মুচিক হেসে
চিরলাবণ্য উঠছে ফুটে ।
পরিস্ফুট গোলাপেরা দিল পাপঁড়ী মেলে
দুটো কথা যদি জুটে
মাধবীলতা উঠবে দুলে
বুকে আঁকড়ে ছিল আসন, ,
পড়ল খসি ছিন্ন বসন
এ অবেলায় কেউ ডাকল হেঁসে
আবছা আলোয় ধরল এসে
স্বপ্ন গুলো মনের বসন ,
নিয়তির একঅন্য ভুবন ।