এখানে শরত কাশ ফুলে ফুলে সাদা
নদীর কুলেতে, সবুজের ডালি ঘেরা,
ছেড়া সাদা মেঘ ঝকঝকে রোদে
উঁকি মারে, বেশ তো আমার চোখেতে
লাগায় ধাঁধাঁ ,
ওপারে ছোট্ট প্যান্ডেলে মোড়া পূজো
মৃদু মৃদু ঢাক ঘুরে ফিরে বেজে ওঠে,
মেঘের বৃত্তে আকাশের নীলে নীলে
আমার মনের শূন্যতা আসে ফিরে,
অতীত দিনের ঢাকের আওয়াজ শুনি
ছোট্ট বেলার পূজোর স্মৃতির আসে,
মন খারাপের দল ভারী হতে হতে
ছুটে চলে যায় দুলে ওঠা কাশ ফুলে।