##পরদোষচর্চাকারীর অব্যর্থ যুক্তি##
কে বলেছে, -কিছুই করি না আমি?
একটা কিছু তো নিশ্চিতভাবে করি,
--নিজেকে না-শুধরিয়ে অন্যের দোষ ধরি।
কে বলে যে, এখানে কিছুই করি না আমি?
অনেক কিছুই তো করি,
--প্রকাশ্যে যাদেরকে ঘৃণ্যরূপে
যেভাবে আপনাদের কাছে তুলে ধরি
অন্যদের সামনেও বিস্তারিতভাবে
ওদের দোষগুলো মেলে ধরতে ক্লান্তি বোধ করি না।
ঘরে-বাইরে পাথারে-ইথারে আমার সম-মনা
বন্ধুদের উৎসাহ যেভাবে পাই,
--নিঃসন্দেহে আমি নিষ্ঠাবান,
--সমর্থকেরাই আমার সাক্ষ্য-প্রমাণ,-
অতপর, কে পারে বলতে যে, --কিছুই করি না আমি?
নিজের অপরাধকেও গোপন করি না, -প্রকাশ করি,
--তাই আমি পরদোষচর্চার অধিকারী।
দোষগুলো আমি এমনভাবেই খুলে-মেলে ধরি
যেন ওদের জঘন্য অপকর্ম দেখে, -কখনো আর কেউ
রাখতে চাইবে না কোনো যোগসূত্র ওদের সাথে
এবং ঐ ঘৃণ্যগুলো যেন থাকে বহুদূর তফাতে।
কে তবে বলছে যে, কিছুই করিনি আমি!?
--ঘৃণ্যগুলোকে ঘৃণ্য হিসেবে সরিয়ে একঘরে করে
গোপনে আমি নিজেই গিয়ে ঢুকি ওদের ঘরে
আর নিজের কুকর্মের সহযোগিতা পাবার জন্যে
লোকচক্ষুর আড়ালে সপরিবারে ঐ ঘৃণ্যগুলোর পায়ে পড়ি।
অবশ্য তারও আগে, --কেবল ব্যক্তিগত লাভের লোভে
ঐ ঘৃণ্যগুলোর অর্জিত সফল কৌশলগুলো
হরণের চেষ্টা ব্যর্থ হবে জেনে চুরির চেষ্টা করি
অথবা, ওদের প্রযুক্তি চুরি করতে গিয়ে
চূড়ান্ত সতর্কতার পরও বার বার ধরা পড়ি,-
তবুও কেউ কি বলবে যে, কিছুই করি না আমি?
এত কিছুর পরও, -কেউ বলতে চাইলে বলতে পারেন,-
তবে কখনোই আমাকে নয়,-
--বলতে পারেন ঐ আহাম্মকগুলোকে, -যারা
বাস্তবতার নিরিখে অথর্ব অচল, --এখানে,
কেবল জীবিকার দায় মেটানো ছাড়া
তেমন তেজোদীপ্ত কাজের মতো কোনো কাজ
কখনোই করে না তারা।
হ্যাঁ, যে-কেউ বলতে পারেন, -ওরা ঐ সাধারণ জনগণ,
অথর্ব অচল কিছু জনসাধারণ, ঝাঁজালো বুদ্ধিমান নয়,-
আমার মতো তেজোদীপ্ত তাগড়া নয়, নিতান্তই কাঙ্গাল,-
এ জগৎ-সংসারে ওরা প্রমাণিত জঞ্জাল,-
বাস্তব সাক্ষী যার নিত্য মহাকাল।
ঐ শীতল মানুষগুলো নিজেদেরকে শুধরানোর কাজে
ততখানি ব্যস্ত যে, -এমনকী, একান্ত অবসরেও
পরদোষচর্চার সময় পায় না।
ওদেরকে নাগালে পেলে, যে-কেউ বলতে পারি,-
--তোমরা তো হে, কাজের কাজ কিছুই করো না!
কিছুই করো না! কিছুই করো না।..
আমরা কিছু দলোগণ, শক্তি আমাদের সঙগঠন,
নিজেরা ধ্বংস হবার আগে কখনো ক্লান্ত হই না,-
দায়িত্ব না-পেলেও কর্তব্য থেকে সরে রই না।
তবুও কি শুনতে হবে, আমি বা আমরা কিছুই করি না!?
জরুরী জনগুরুত্বপূর্ণ কাজ তো কেবল আমরাই করি,
--নিজেদেরকে না-শুধরিয়ে অন্যের দোষ ধরি।
রঙ্গপুর:- ২৫/০৩/২০১০ খ্রি: করণিক : আখতার ২৩৯ ।