অতঃপর নূতন করে পথচলা,
হারানো পথ খুঁজে ফেরা,
যুদ্ধ, দন্দ্ব , দ্বিধা, সতত প্রতিকূলতা,
তবু নূতন করে জীবন বন্দনা।
আগামীর কোন নূতন চেতনাকে নয়,
বর্তমানের চেতনায়।


কিছুই বদলাবে না,
কখনোই না,
ভাল কিবা মন্দ,
নতুন কিবা পুরাতন,
তবু নতুন করে পথচলা।


যেমন রুখবে না সাগরের ঢেউ,
অথবা তীব্র বইমেলার বায়ু,
হিমবাহের আবাসন,
তীব্র দাবদাহ।


তাই নূতন জীবনের গান,
নতুন গান, নতুন পরিচ্ছেদ,
নতুন কবিতা,
জীবনের প্রতিদান।