কবি ও কবিতার কথা
জহিরুল ইসলাম
শব্দের শরীরে যে অনুভূতি গড়ে উঠে পরিপক্ক কবিতা হয়ে;
আমি তাকে কবিতা না বলে ডাকি অনুভূতির আঁতুরঘর।
যে ঘরে আজ হতে বহু বছর পর শহরের আশপাশে ছড়িয়ে যাবে খবর,
যে অক্ষর কর্পোরেট মানুষের হৃদয়ে তুলবে সমুদ্রের তুমুল ঝড়।


কবিতা যদি হয় কোন চিত্রকল্প তবে কবি হলো তার রুপকার,
কবি যদি হয় কেবল ব্যক্তিগত তবে কবিতা হোক সবার।
কবিতা যদি বলে মানুষের কথা,গল্পে গাঁথা হরেক রকম ব্যথা,
তবে কবি বুনে শব্দের গাঁথুনিতে এক সত্য অনুভবের কাব্য কাঁথা।


কবিতায় যদি জাগে ভালোবাসা নিভে যায় সমস্ত অপশক্তি,
যদি কবিতা পাঠে কবির জন্য হৃদয়ে জাগে প্রেম অথবা ভক্তি।
তবেই তাতে কবি ও কবিতার আসল সার্থকতা থাকে লুকিয়ে,
কবি চিরকাল বেঁচে থাকে পাঠকের ভালোবাসায় কবিতা সঙ্গে নিয়ে।