জীবন থেমে থাকে না কোথাও কোনদিন,
     রোদ - বৃষ্টি - ঝড় - বাদল,
    টাইফুন কিংবা সুনামীর পরেও ।
     আপন বেগে ধেয়ে যায় নিয়ত
        চোখে নিয়ে স্বপ্ন রঙ্গীন ।
একটা সময় স্বার্থপরতা এত বেড়ে যায়
নর কঙ্কাল যেন ঝরা পাতার মরা ডাল,
        মানবতার অবক্ষয় বল্গাহীন ।
হারাতে হারাতে নিঃস্ব জীবন  ভয়ে জরসর
            হারিয়ে না যায় -
প্রশ্নাতীত ব্যকুলতা - স্মৃতির মনিকোঠা
        নির্জীব হয় প্রতিদিন ।
স্রোতের টান অবিরাম বাড়ায় ষ্পন্দন,
       আকাশ দুরে চলে যায়
উড়তে উড়তে যতটা উপরে উঠা যায়
       দুরবীনে পৃথিবীটা মনে হয়
গোলাকার জর ব্স্তু - জীবন মৃত্যু বিহীন ।
রংধনুটা আরও রঙ্গীন হয় - ছোঁয়ার তৃষায়
ধ্বনিরা সব এলোমেলো হয়ে ভাষা হারায়
         পাদপৃষ্টরা গোঙিয়ে উঠে,
চিৎকার - চেঁচামেচি প্রতিধ্বনিত হতে হতে
           মিশে যায় দিগন্তে -
তবুও জীবন থেমে থাকে না কোথাও কোন দিন ।।