কবিদের বলছি: সবায় দেখছি কবিতা প্রকাশেই ব্যাস্ত।বেশীর ভাগ কবিই কারো কবিতা পড়ছেন না।এটা অনুচিত।আমি নতুন ও পুরাতন সকলের প্রকাশিত কবিতা আসরে পর পর পড়ি ও মন্তব্য করি।কাউকে বড়োও ভাবিনা,কাউকে ছোটোও ভাবিনা।কবিতা দিয়েই বিচার করি কবিদের।তবে প্রত্যেক যশবান কবির'ই যেমন সব কবিতায় ভালো হয়না।ঠিকই তেমনই নতুন লেখকদের সব কবিতাও কাঁচা হয়না।তাই প্রত্যেকের নিকট আমার অনুরোধ আরো বেশী বেশী করে অন্যের কবিতা পড়ুন ও গঠন মূলক মন্তব্যের দ্বারা কবিতার ভালো মন্দ বিচার বিশ্লেষণের মাধ্যমে মন্তব্য করুণ।এখানে প্রত্যেক কবিই অনেক কষ্ট করে টাইপ করে কবিতা প্রকাশ করেন।উদ্দেশ্য, অন্যরা তা পাঠ করুক ও ভালো মন্দ মন্তব্য করুক।তাছাড়া কি দরকার আছে বন্দী পান্ডুলিপী থেকে মুক্ত করে এখানে প্রকাশ করার? বিষয়টা ভেবে দেখার অনুরোধ রইল।


আবার অন্যদিকে আমি এটাও লক্ষ্য করেছি।অনেক কবি মনে মনে এমন মত পোষণ করেন যে তাঁর কবিতায় সকলে দেখুক ও মন্তব্য করুক।তিনি কারুর কবিতা পড়বেন না বা পড়ার প্রয়োজন অনুভব করেন না।তাঁর  কবিতা ভীষণ উচ্চ মার্গের তাই এমনি এমনিই সবাই দল বেঁধে ঝাঁকে ঝাঁকে আসবেন আর গুণকীর্তনের মন্তব্য করবেন।তাঁদের উদ্দেশ্যে বলছি একদিন এই শখের মূল্য অবশ্যই আপনাকে দিতে হবে।যাঁরা এরকম মত পোষণ করেন দেখবেন ধীরে ধীরে সময়ের স্রোতের সাথে সাথে তাঁদের পাঠক ও মন্তব্যকারীর সংখ্যা অবশ্যই কমে যাবে,আমি নিশ্চিত।


আবার অনেক আসরে নতুন আসা কবিদেরও দেখি তাঁদের লেখার মা বাবা না জেনেই যখন কোন কবি তাঁদের ওয়ালে কবিতা পড়ছে ও ভালো মন্দ বিশ্লেষণ করে মন্তব্য রাখছে,তাঁরা তখন শুধূ নিজের ওয়ালের কবিতার মন্তব্যের জন্যেই হাঁ করে চেয়ে রয়েছেন।একবারও তাঁদের মনে হচ্ছেনা যে মন্তব্যকারীর ওয়ালে গিয়ে তাঁর কবিতা পড়ি বা গঠন মূলক মন্তব্যের ছাপ রেখে যায়। সেটা হতে পারে মানবিকতার খাতিরে অথবা অজানাকে জানার রহস্যের জন্য।তাঁদের এমন নিশ্চুপ থাকার  কারণ ও তার স্বপক্ষে কোনো যুক্তি খুঁজে পায়না।এতো আত্মতুষ্টিতে ভুগলে নিজেরই যে ক্ষতি হবে সেটা ভাবার প্রয়োজন আছে বলে আমি ব্যক্তিগত ভাবে মনে করি।


অ্যাডমিনরা যদি তিনটি মন্তব্যের যুজু না রাখতেন,তাহলে হয়ত যেটুকু মন্তব্য কবিতার পায়ে নিবেদিত হচ্ছে সেটুকুও পড়তো না।তাই অ্যাডমিনদের নিকট আমার অনুরোধ নিয়মটি ৩টি মন্তব্যের যায়গায় নূন্যতম ১০ স্কেলে নিয়ে যাওয়া যায়না কি ! তাহলে হয়তো সকলের কবিতার মুখেই ফুল চন্দন পরবে,সকলেই অনুপ্রেরণা পাবেন।পরিশেষে কবি গুরুর সেই কবিতার লাইনটি দিয়ে শেষ করছি-
"দেবে আর নেবে,মিলিবে মিলাইবে...."