নমস্কার,
       আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে  আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের কার্যক্রম।



                    "চক্রবৎ পরিবর্তন্তে সুখানি চ দুখানি চ"
ঘুরে ফিরে আবার চলে এলাম সপ্তাহের প্রতীক্ষিত বুধবারে। এই দিন এলেই সকলেরই মনে প্রশ্ন থাকে কে আসছেন! যদিও যিনি আসবেন তিনি আগে থেকেই জানেন। তবুও সকলের এই প্রিয় অনুষ্ঠানে বেশ একটা অনুভুতি সৃষ্টি করে। অন্তত আমার সেটাই মনে হয়।
কবি বন্ধুর,


           ব্যক্তিগত জীবনে আমরা প্রত্যেকেই নানাভাবে ব্যস্ত থাকি নিজস্ব কর্মসূত্রে । তবুও একটা মানুষের দৈনন্দিন দিনলিপিতে কাজই শেষ কথা হতে পারে না । প্রয়োজন আছে কিছু মানষিক বিনোদনেরও। আর তার তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয়, তাহলে ক্ষতি কি ।  আসুন সকলে পরিচিত হই আজকের অতিথি কবির সাথে । আসরে আজকের অতিথি হলেন  সৌখিন কবি, আসরের প্রবীন প্রিয় কবি  জসীম উদ্দীন মুহম্মদ ।

           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি আলাপন"এ কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।
সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের প্রশ্ন উত্তরের পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. আমরা আপনাকে  জসীম উদ্দীন মুহম্মদ হিসাবেই জানি, এটা কি আপনার আসল নাম নাকি ছদ্ম নাম? যদি আসল নাম হয় তবে আপনি ছদ্ম নামের বিরোধি কি? অনেকেই তো আসল নাম (সার্টিফিকেটের নাম) ব্যবহার না করেই ছদ্ম নাম ব্যবহার করেন। এ ব্যাপারে আপনার মতামত কি?


৩. "বাংলা কবিতা ডট কম" এর এই আসরে আপনি কিভাবে এলেন? নিজে নিজে নাকি অন্য কারোর অনুপ্রেরণায়?


৪. বাংলা কবিতার এই আসরটাকে আপনি কিভাবে দেখেন? এই আসরে আপনি তো অনেক্দিন ধরে আছেন।  এই আসর থেকে আপনার প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে আমাদের বলুন।


৫." বাংলা কবিতা ডট কম"এ যারা এসেছেন তাদের অনেকের প্রোফাইল পিকচার মানে তার নিজের পাতায় নিজের ছবি দেন না, আপনিও দেননি। তার মানে কি আপনি অন্তরালে থাকতে ভালো বাসেন?


৬.   কবি হিসাবে সমাজের প্রতি আপনার কি করণীয়? কবি হিসাবে কোন দ্বায়বদ্ধতা আছে কি?


৭. আপনার কবি হয়ে ওঠার পেছনে কে বা কি অনুপ্রেরণা? কিভাবে আপনি কবি হয়ে উঠলেন?


৮. আধুনিক কবিতা মানে আপনি কি বোঝেন?  আপনি কোন ধরনের কবিতা লিখতে বেশি পছন্দ করেন?


৯. ইদানিং অদ্ভুত অদ্ভুত ছদ্ম নামে অনেক কবিকে দেখা যাচ্ছে। অনেকেই বলছেন এতে আসরের পরিবেশ কলুষিত হচ্ছে। আপনার অভিমত কি?


১০. এই আসরে যারা নতুন আসছেন তাদের প্রতি আপনার কি বক্তব্য আছে?


১১. বর্তমানে এই অত্যাধুনিক স্মার্ট যুগে সুপ্ত প্রতিভা প্রকাশের ক্ষেত্রে অন লাইন বিভিন্ন ব্লগ বা সাইটের ভূমিকা সম্পর্কে আপনার মতামত যদি আমাদের পাঠক কূল কে জানান তো খুব ভালো লাগে।


১২. এবারে আবার আপনার ব্যক্তিগত প্রশ্নে আসি, আপনার পরিবারের সকলে আপনার এই প্রতিভাকে কিভাবে দেখেন?


১৩. আমাদের এই প্রিয় আসরে বর্তমানে প্রতিদিন গড়ে প্রায় ১০০ টি কবিতা পোস্ট হয়। আপনি কি রোজ সব কবিতা পড়েন? নাকি আপনি শুধু আপনার প্রিয় কবিদের কবিতা পড়েন?


১৪. আসরে আপনার প্রস্তর পোক্ত করতে বা বেশী বেশী উৎসাহিত করতে কার বা কাদের সাহায্য পেয়েছেন?


১৫. আপনি ভবিষ্যতে নিজেকে কবি হিসাবে কোথায়, কিভাবে দেখতে চান?


১৬. আপনার কোন বই প্রকাশিত হয়েছে কি? বই প্রকাশের ক্ষেত্রে আপনার ভবিষ্যপ্ত পরিকল্পনা কি?


১৭. আপনার কবিতা যদি কেউ না পড়েন, বা পড়ে কেউ মন্তব্য না করেন তবে আপনার অনুভুতি কেমন হবে?


১৮ কবিতা লেখার পাশাপাশি আপনি আর কি করেন?


১৯  আপনার অবসর সময় কি ভাবে কাটে?


২০ আসরের উন্নতিকল্পে আপনার অভিমত কি?


২১. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে। আপনি কি মনে করেন আমাদের এডমিন সব ব্যাপারে সজাগ দৃষ্টি রাখেন নাকি কাজের চাপে উনি সেটা সবসময় পেরে ওঠেন না? ব্লগ পরিচালনার ক্ষেত্রে তাঁর ভূমিকা সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করুন।


বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবি  জসীম উদ্দীন মুহম্মদ তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত পরিচিত হবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই। তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি ছুড়ে দিন কবি জসীম উদ্দীন মুহম্মদ -এর দিকে।