নমস্কার,
     আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে   নতুন বছরের একরাশ প্রাণঢালা শুভেচ্ছার  সাথে শুরু করছি আজকের কার্যক্রম।

              চলমানতাই জীবন। আর থেমে থাকা মানেই সমাপ্তি। জগতের সমস্ত কালিমা্র বিলুপ্তি ঘটুক, আর আলোর দিশারী হয়ে উঠুক মানব-মননে শুভশক্তি। মানবতার জয়গান ধ্বনিত হোক দিকে দিকে।

                   বন্ধুরা, যে যার কর্ম  জীবনে আমরা প্রত্যেকেই অসম্ভর ব্যস্ত থাকি । তবুও একটা মানুষের দৈনন্দিন দিনলিপিতে কাজই শেষ কথা হতে পারে না । প্রয়োজন আছে কিছু মানষিক বিনোদনেরও। আর তার তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয় তাহলে ক্ষতি কি ? আসুন সকলে পরিচিত হই আজকের অতিথির সাথে । আসরে আজকের অতিথি হলেন আসরের প্রবীন সৌখিন কবি, আমাদের সকলের প্রিয় কবি  খায়রুল আহসান

           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি আলাপন"-এ কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।
সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের আলাপন পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. প্রিয় কবি, আমরা আপনাকে খুব কাছ থেকে জানতে চাই। আপনি কি করেন ,কোথাই থাকেন , একামত আপনার নিজের কথা আপনার পরিবারের কথা জানতে চাই।


৩. অন লাইন নেখালেখির অনেক অনেক সাইট থাকতে "বাংলা কবিতা ডট কম"-এ আপনি কেন এলেন? মানে এখানে আপনার আগমনের ইতিহাস আমরা জানতে চাইছি।


৪. এই সাইট বাংলা কবিতা উৎকর্ষের ক্ষেত্রে কতখানি ভূমিকা নিচ্ছে বলে আপনি মনে করেন? এ ক্ষেত্রে আপনার নিজের অবদান কতখানি বলে আপনি মনে করেন?


৫. কবিতার পাশাপাশি কি আপনি অন্য লেখালেখিও করেন? লিখলে কি ধরনের লেখা লেখেন?


৬. আপনার ব্যস্তময় জীবন, আপনার সাংসারিক জীবন আপনার কবিতায় কিভাবে প্রভাব ফেলেছে?


৭. আপনি কোথায় লেখেন? মানে খাতা বা ডায়েরীতে নাকি ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইললে সরাসরি আসরে? কিভাবে আপনি লিখতে বেশী স্বাচ্ছন্দ বোধ করেন?


৮.এই সাইটে আপনি যে কবিতা পোস্ট করেন তাতে কি আপনি কখনো বিরুপ মন্তব্য পেয়েছেন? বিরুপ মন্তব্যে আপনার কি প্রতিক্রিয়া ঘটে?


৯. কোন ধরনের কবিতা আসরে থাকা উচিত নয় বলে আপনি মনে করেন?


১০. কোন ধরনের কবিতা এই সাইটে এখনো লেখা হয়নি?


১১. আপনার মতে অশ্লিল  কবিতার পরিভাষা কি? এরুপ কবিতা কি আমাদের এই সাইটে পেয়েছেন?


১২. সাম্প্রতিক কালের কোন ঘটনার ছাপ কি আপনার কবিতায় পড়েছে?
১৩. আপনার কি কখনো মনে হয়েছে যে, দারীদ্রতা প্রতিভা বিকাশে অন্তরায়? আপনার জীবন দিয়ে যদি আমাদের বলেন?


১৪. অর্থের অভাবে অনেক কবিই তাদের নিজের কবিতা ছাপার আকারে সকলের দ্বারে পৌছতে পারেননা। নতুন প্রতিভা বিকাশের ক্ষেত্রে প্রকাশকের ভূমিকা নিয়ে আপনার মতামত আমরা জানতে চাইছি।


১৫. জনপ্রিয় SOCIAL SITE  গুলোই আসার পর কি কবিতা বা সাহিত্য চর্চায় জোয়ার এসেছে? আপনি কি মনে করেন?


১৬. এবারে আবার আপনার ব্যক্তিগত প্রশ্নে আসি, আপনার কর্মক্ষেত্রে আপনার সহকর্মীরা আপনার এই প্রতীভার কথা কি জানেন? জানলে তারা কি ভাবে এটাকে নেন? তাদের কোন উৎসাহ পেয়েছেন কি?


১৭. আমরা প্রত্যেকে আমাদের নিজের ধর্মকে প্রাণের মতো ভালোবাসী। সেই ভাবাবেগ থেকেই আমরা অনেক সময় ধর্মীয় কবিতা লিখি। যা অনেক সময় অন্য ধর্মকে আঘাত করে। এই আসরে  অনেক ধর্মের সহবস্থান। সে ক্ষেত্রে আপনি কি এই ধরনের কবিতা এই আসরে প্রকাশ করবেন?


১৮. আপনার কোন কবিতার বই প্রকাশিত হয়েছে কি? অন্যান্ন কোন পত্র-পত্রিকায় কি আপনি লেখা লেখি করেন?


১৯. কবিতা নিয়ে আপনার কোন স্বপ্ন আছে কি?আগামি দিনে কবি খায়রুল আহসানকে আমরা কোথায় দেখবো? মানে আপনার উচ্চাকাঙ্খা আমাদের কাছে ব্যক্ত করেন?


২০. বর্তমান সমাজে বাংলা কবিতা কতখানি প্রাসঙ্গিক? কবিতা কি সমাজ গঠনে কোন ভুমিকা রাখে? আপনার মতামত চাই।


২১. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে। আপনি কি মনে করেন আমাদের এডমিন সব ব্যাপারে সজাগ দৃষ্টি রাখেন নাকি কাজের চাপে উনি সেটা সবসময় পেরে ওঠেন না? তাঁর ভূমিকা সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করুন।


বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবি  খায়রুল আহসান তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত আলাপ করবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই।
       তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি ছুড়ে দিন  খায়রুল আহসান কবির দিকে।