নমস্কার,
       আজ এ বছরের শেষ বুধবার তথা এ বছরের অতিথি আলাপনের শেষ হপ্তাহ। আর এই শেষ সপ্তাহের কনকনে শীতের তীব্রতা যত বাড়ে মরসুম আমেজ ততটাই বেড়ে যায় । পল্লবিত হয় পিকনিকের হইহুল্লোড়। নতুন বছর একেবারে দোর গোড়ায় তাই  নতুন বছরের আগাম শুভেচ্ছা ও আন্তরিক ঊষ্ণ ভালোবাসা জানাই সকল কবিকে। চারিদিকে শীতের গরম পোশাকের বাহার আর তরতাজা রঙীন ফুলের পার্থিব পরিবেশে আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে একরাশ প্রাণঢালা আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের অনুষ্ঠান।


                   বন্ধুরা, দিগন্ত জোড়া বিস্তির্ণ সমুদ্রতটে দাঁড়িয়ে যতদূর দৃষ্টি যায় শুধু  কুয়াঁশা আর কুয়াঁশা। কিন্তু যখন সেই কুয়াঁশা ভেদ করে ধোয়াশা দূর করে প্রাতের অরুণ, তখন কী অপূর্ব শোভাই না শোভিত হয়। ঠিক তেমনই সারা দিনের ক্লান্তি দূর হয় যখন সারাদিনের ব্যস্ততা আর দূশ্চিন্তা সরিয়ে রেখে আমরা সামিল হই কাব্য কথায়। ভার্চুয়াল জগতের দূরত্বকে উপেক্ষা করে  খুঁজতে থাকি মনের খোরাক, মানষিক বিনোদন। আর সেই তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয় তাহলে ক্ষতি কি ? এই আসরে আমরা একে অপরকে কতটুকুই বা চিনি-জানি। কিন্তু কৌতুহল তো হয় সকলকে জানবার। তাই আজ  আসুন সকলে পরিচিত হই আজকের অতিথি কবির  সাথে । আসরে আজকের অতিথি হলেন আসরের নবীন সৌখিন কবি, আমাদের সকলের প্রিয় আজিজ আহমেদ (কবি)।
           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি আলাপন"-এ কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।
সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের আলাপন পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. প্রিয় কবি,
               আমরা আপনাকে আজিজ আহমেদ(কবি) নামেই জানি, এটাকি আপনার আসল নাম নাকি ছদ্ম নাম? আপনার অন্য কোন নাম আছে কি? অনেকেই আসল নাম (সার্টিফিকেটের নাম) ব্যবহার না করেই ছদ্ম নাম ব্যবহার করেই লিখতে ভালোবাসেন ।আপনি কোন নামটাকে বেশি প্রাধান্য দেবেন?


৩. প্রিয় কবি,
               আপনার জন্মস্থান, কর্মস্থান সম্পর্কে আমাদের আসরে কবিদের যদি বলেন। আপনি আপনার নিজের কথা বলুন, মানে আপনার বাড়িতে কে কে আছেন? তারা কে কি করেন?  আপনি কি করেন? ইত্যাদি, ইত্যাদি।


৪. প্রিয় কবি,
               আসরের  আপনি প্রায় ৬ মাসের মতো আছেন, কিন্তু সেই অনুপাতে আপনার লেখা খুবই কম। এর কারণ কি?


৫. "অতিথি পূজা" আজ পরিবর্তিত হয়েছে "অতিথি আলাপন" নামে । আগের অনুষ্ঠান আর বর্তমানের অনুষ্ঠান আপনার কেমন লাগছে? এই দুই উপস্থাপনার মধ্যে মূল পার্থক্য কি?


৬. আসরের উদ্যমী কবি , আমাদের সকলের প্রিয় শিমুল শুভ্র সম্প্রতি ১০০ কবির বাছাইকৃত ১০০ কবিতা নিয়ে সম্পূর্ণ নিজ উদ্যোগে এবং নিজের খরচে কবিতা সংকলন প্রকাশ করার উদ্যোগ নিয়েছেন। এই উদ্যোগকে আপনি কিভাবে দেখছেন?


৭.  "বাংলা কবিতা ডট কম"-এ আপনি কেন এবং কিভাবে  এলেন? মানে এখানে আপনার আগমনের পটভূমি  আমরা জানতে চাইছি।


৮. আপনার কর্ম ব্যস্ততা সরিয়ে আপনি কিভাবে কবিতা লেখেন? আপনি কখন কবিতা লেখেন? কবিতার পাশাপাশি আপনি অন্য কি কি ধরনের লেখালিখি করেন?


৯. আপনি কাউকে কবিতা লেখার ব্যাপারে উৎসাহিত করেছেন? আপনার প্রেরণায়  কি কখনো কেউ এই সাইটে এসেছেন?


১০. আপনার ব্যস্তময় কর্ম জীবন, সাংসারিক জীবন, আপনার দায়বদ্ধতা, কি কখনো কবিতার প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে?


১০. আমাদের মধ্যে অনেকেই স্কুল জীবন থেকেই কবিতা লিখতে শুরু করেছেন। আপনার মধ্যে কখন কবি সত্ত্বার জন্ম নিয়েছিল?


১১. আপনার কোন কবিতা, গল্প বা উপন্যাস প্রকাশিত হয়েছে কি? আপনার আগামী পরিকল্পনা কি?


১২.  আপনি দিনে কতগুলি কবিতা পড়েন? আপনার প্রিয় কবিদের লেখাই পড়েন নাকি আসরের সকল কবির কবিতা পড়েন? সকলের লেখাতেই কি মন্তব্য দেন?


১৩. আপনার কাছে কোনটি লেখা সহজ কবিতা না গল্প বা উপন্যাস? কবিতা লিখতে লিখতে আপনার কখনো কি মনে হয়েছে এর থেকে গল্প লেখা অনেক সহজ? কিম্বা কবিতা  লিখতে লিখতে কোন গল্পের জন্ম হয়েছে  কি?


১৪.কবি হিসাবে পাঠকের মন জয় করার সহজ উপায় কি? আপনার মতামত?


১৫. আপনার কোন কবিতা কেউ কখনো আবৃত্তি করেছেন? আপনি  নিজের কবিতা কোন অনুষ্ঠানে পাঠ করেছেন কি?


১৬. আপনি কি মনে করেন আমাদের আসরে এমন অনেক কবি আছেন যাদের কবিতার বই প্রকাশ পেলে অনেক পরিচিতি পেতেন বা খ্যাতি অর্জন করতেন?


১৭.আপনার আদর্শ কবি বা লেখক কে বা কারা? মানে কোন কবির বা লেখকের দ্বারা অনুপ্রাণীত হয়ে আপনি লেখেন কি?


১৮. কোন কবিতা লিখে আপনার কি কখনো মনে হয়েছে কবিতাটি এই আসরে খুব নিম্ন মানের হয়েছে ?


১৯. কবি হিসাবে আপনি নিজেকে কিভাবে মূল্যায়ণ করেন? আপনার কর্ম ক্ষেত্রের বন্ধুরা কবি আজিজকে কি ভাবে দেখেন? তারা কি আপনাকে উতসাহিত করেন?


২০. কোন কবির কবিতা আপনার ভালো না লাগতেই পারে কারণ সকলের রুচি সমান নয়, যদি কারোর কবিতা আপনার ভালো না লাগে , তাকে আপনি কি সরাসরি বলবেন যে কবিতাটি আপনার ভালো লাগেনি বা এটি কোন কবিতাই হয়নি?



২১. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে।
আসরের উন্নতিকল্পে এবং আসর পরিচালনার ক্ষেত্রে মাননীয় এডমিনের ও মাননীয় সহ এডমিনের ভূমিকা নিয়ে আপনি কি বলবেন?


বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবিআজিজ আহমেদ(কবি) তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত আলাপ করবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই।
      
        তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি করে ফেলুন আমাদের প্রিয় আজিজ আহমেদ(কবি)কে।