নমস্কার,
       আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে  আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের কার্যক্রম।

"চক্রবৎ পরিবর্তন্তে সুখানি চ দুখানি চ"
ঘুরে ফিরে আবার চলে এলাম সপ্তাহের প্রতীক্ষিত বুধবারে। এই দিন এলেই সকলেরই মনে প্রশ্ন থাকে কে আসছেন! যদিও যিনি আসবেন তিনি আগে থেকেই জানেন। তবুও সকলের এই প্রিয় অনুষ্ঠানে বেশ একটা অনুভুতি সৃষ্টি করে। অন্তত আমার সেটাই মনে হয়।
কবি বন্ধুরা,
           ব্যক্তিগত জীবনে আমরা প্রত্যেকেই নানাভাবে ব্যস্ত থাকি নিজস্ব কর্মসূত্রে । তবুও একটা মানুষের দৈনন্দিন দিনলিপিতে কাজই শেষ কথা হতে পারে না । প্রয়োজন আছে কিছু মানষিক বিনোদনেরও। আর তার তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয়, তাহলে ক্ষতি কি ।  আসুন সকলে পরিচিত হই আজকের অতিথি কবির সাথে । আসরে আজকের অতিথি হলেন  সৌখিন কবি, আসরের প্রবীন প্রিয় কবি চন্দ্রশেখর ভট্টাচার্য ।

           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি আলাপন"এ কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।
সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের প্রশ্ন উত্তরের পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. আমরা আপনাকে চন্দ্রশেখর ভট্টাচার্য হিসাবেই জানি, এটা কি আপনার আসল নাম নাকি ছদ্ম নাম? যদি আসল নাম হয় তবে আপনি ছদ্ম নামের বিরোধি কি? অনেকেই তো আসল নাম (সার্টিফিকেটের নাম) ব্যবহার না করেই ছদ্ম নাম ব্যবহার করেন। এ ব্যাপারে আপনার মতামত কি?


৩. "বাংলা কবিতা ডট কম" এর এই আসরে আপনি কিভাবে এলেন? নিজে নিজে নাকি অন্য কারোর অনুপ্রেরণায়?


৪. বাংলা কবিতার এই আসরটাকে আপনি কিভাবে দেখেন? এই আসর থেকে আপনার প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে আমাদের বলুন।


৫." বাংলা কবিতা ডট কম"এ যারা এসেছেন তাদের অনেকের প্রোফাইল পিকচার মানে তার নিজের পাতায় নিজের ছবি দেন না, এর মানে কি নিজেকে লুকিয়ে রাখা? আপনি কি মনে করেন সকলেরই ছবি দেওয়া উচিত।


৬. আজকের  এই অস্থির সমাজে ( অনেকেই মনে করেন)  কবি হিসাবে আপনার কি করণীয়? কবি হিসাবে কোন দ্বায়বদ্ধতা আছে কি?


৭. আপনার কবি হয়ে ওঠার পেছনে কে বা কি অনুপ্রেরণা? কিভাবে আপনি কবি হয়ে উঠলেন?


৮. আধুনিক কবিতা মানে আপনি কি বোঝেন? আপনার প্রিয় আধুনিক কবির বা কবিদের নাম জানতে পারি কি?


৯. অনেকেই বলে থাকেন "OLD IS GOLD" . আপনিও কি তাই মনে করেন? বর্তমানে কি ভালো কবি বা কবিতা জন্মাচ্ছে না? আপনার মতামত জানাবেন।


১০. অর্থের অভাবে অনেক কবিই তাদের নিজের কবিতা ছাপার আকারে সকলের দ্বারে পৌছতে পারেননা। তাঁদের মূল্যবান প্রতিভা সুপ্তই থেকে যায়। আপনি কি মনে করেন?


১১. বর্তমানে এই অত্যাধুনিক স্মার্ট যুগে সুপ্ত প্রতিভা প্রকাশের ক্ষেত্রে অন লাইন বিভিন্ন ব্লগ বা সাইটের ভূমিকা সম্পর্কে আপনার মতামত যদি আমাদের পাঠক কূল কে জানান তো খুব ভালো লাগে।


১২. এবারে আবার আপনার ব্যক্তিগত প্রশ্নে আসি, আপনার পরিবারের সকলে আপনার এই প্রতিভাকে কিভাবে দেখেন?


১৩. আমাদের এই প্রিয় আসরে বর্তমানে প্রতিদিন গড়ে প্রায় ১০০ টি কবিতা পোস্ট হয়। আপনি কি রোজ সব কবিতা পড়েন? নাকি আপনি শুধু আপনার প্রিয় কবিদের কবিতা পড়েন?


১৪. আসরে আপনার প্রায় তিন বছর হয়ে গেল, আসরে আপনার প্রস্তর পোক্ত করতে বা বেশী বেশী উৎসাহিত করতে কার বা কাদের সাহায্য পেয়েছেন?


১৫. আপনি ভবিষ্যতে নিজেকে কবি হিসাবে কোথায়, কিভাবে দেখতে চান?


১৬. আপনি কি মনে করেন এই কবিতার আসরে কবিতা্র মান বজায় রাখার জন্য মডারেটরের প্রয়োজন, যিনি কবিতা মান যাচাই করেই কবিতা প্রকাশ করবেন?


১৭. আপনার কবিতা যদি কেউ না পড়েন, বা পড়ে কেউ মন্যব্য না করেন তবে আপনার অনুভুতি কেমন হবে?


১৮। আপনার কোন কবিতার বই বা গল্পের বই প্রকাশিত হয়েছে কি? বই প্রকাশের ব্যাপারে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?


১৯ আপনি কবিতা না গল্প বা উপন্যাস পড়তে বেশী ভালোবাসেন?


২০. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে। আপনি কি মনে করেন আমাদের এডমিন সব ব্যাপারে সজাগ দৃষ্টি রাখেন নাকি কাজের চাপে উনি সেটা সবসময় পেরে ওঠেন না? ব্লগ পরিচালনার ক্ষেত্রে তাঁর ভূমিকা সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করুন।


বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবি চন্দ্রশেখর ভট্টাচার্য তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত পরিচিত হবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই। তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি ছুড়ে দিন কবি চন্দ্রশেখর ভট্টাচার্য-এর দিকে।