নমস্কার,
       কনকনে  শীতের  আন্তরিক ঊষ্ণ ভালোবাসা জানাই সকল কবিকে। চারিদিকে শীতের গরম পোশাকের বাহার আর তরতাজা রঙীন ফুলের পার্থিব পরিবেশে আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে একরাশ প্রাণঢালা আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের অনুষ্ঠান।


                   বন্ধুরা, দিগন্ত জোড়া বিস্তির্ণ সমুদ্রতটে দাঁড়িয়ে যতদূর দৃষ্টি যায় শুধু  কুয়াঁশা আর কুয়াঁশা। কিন্তু যখন সেই কুয়াঁশা ভেদ করে ধোয়াশা দূর করে প্রাতের অরুণ, তখন কী অপূর্ব শোভাই না শোভিত হয়। ঠিক তেমনই সারা দিনের ক্লান্তি দূর হয় যখন সারাদিনের ব্যস্ততা আর দূশ্চিন্তা সরিয়ে রেখে আমরা সামিল হই কাব্য কথায়। ভার্চুয়াল জগতের দূরত্বকে উপেক্ষা করে  খুঁজতে থাকি মনের খোরাক, মানষিক বিনোদন। আর সেই তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয় তাহলে ক্ষতি কি ? এই আসরে আমরা একে অপরকে কতটুকুই বা চিনি-জানি। কিন্তু কৌতুহল তো হয় সকলকে জানবার। তাই আজ  আসুন সকলে পরিচিত হই আজকের অতিথি কবির  সাথে । আসরে আজকের অতিথি হলেন আসরের প্রবীন সৌখিন কবি, আমাদের সকলের প্রিয়  প্রবাসী  কবি শিমুল শুভ্র (উদ্যমী কবি)।
           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি আলাপন"-এ কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।
সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের আলাপন পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. প্রিয় কবি,
               আমরা আপনাকে শিমুল শুভ্র নামেই জানি, এটাকি আপনার আসল নাম নাকি ছদ্ম নাম? আপনার অন্য কোন নাম আছে কি? অনেকেই আসল নাম (সার্টিফিকেটের নাম) ব্যবহার না করেই ছদ্ম নাম ব্যবহার করেই লিখতে ভালোবাসেন ।আবার অনেকে বারবার নাম পরিবর্তন করেন। আপনি কোন নামটাকে বেশি প্রাধান্য দেবেন?


৩. প্রিয় কবি,
               আমি যতখানি জানি আপনি একজন প্রবাসী বাঙালী । আপনার জন্মস্থান, কর্মস্থান সম্পর্কে আমাদের আসরে কবিদের যদি বলেন ।আপনি আপনার নিজের কথা বলুন, মানে আপনার বাড়িতে কে কে আছেন? তারা কে কি করেন?  আপনি কি করেন? ইত্যাদি, ইত্যাদি।


৪. প্রিয় কবি,
               আসরের সকলেই জানেন আপনি একজন সত্যিই উদ্যমী কবি । আপনার উদ্যোগেই "অতিথি পূজা" নামে এই অনুষ্ঠান শুরু হয়। কেন আপনার মাথায় এই পরিকল্পনা এসেছিল?


৫. "অতিথি পূজা" আজ পরিবর্তিত হয়েছে "অতিথি আলাপন" নামে । এই পরিবর্তন আপনি কিভাবে নিচ্ছেন?


৬.  "বাংলা কবিতা ডট কম"-এ আপনি কেন এবং কিভাবে  এলেন? মানে এখানে আপনার আগমনের পটভূমি  আমরা জানতে চাইছি।


৭. বিদেশের জাকজমক পূর্ণ জীবন যাত্রায় এত কিছু থাকতে আপনি কবিতা লেখেন কেন? মানে কবিতার সাথে আপনার এত প্রেম কেন? কবিতার পাশাপাশি আপনি অন্য কি কি ধরনের লেখালিখি করেন?


৮. আপনি কাউওকে কবিতা লেখার ব্যাপারে উৎসাহিত করেছেন? আপনার প্রেরণায়  কি কখনো কেউ এই সাইটে এসেছেন?


৯. আপনার ব্যস্তময় কর্ম জীবন, সাংসারিক জীবন, আপনার দায়বদ্ধতা, কি কখনো কবিতার প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে? আপনি ঠিক কখন কবিতা লেখেন?


১০. আমাদের মধ্যে অনেকেই স্কুল জীবন থেকেই কবিতা লিখতে শুরু করেছেন। আপনার মধ্যে কখন কবি সত্ত্বার জন্ম নিয়েছিল?


১১.  আমি যতদূর জানি আপনার একটি কবিতার বই এবং একটি উপন্যাস প্রকাশিত হয়েছে । আপনার আর কোন বই কি প্রকাশিত হয়েছে? সে সম্পর্কে যদি আমাদের বলেন। বই প্রকাশ করার ক্ষেত্রে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?


১২.  কবিতা লেখার ক্ষেত্রে বর্তমানে আপনার মধ্যে কি অনিহা দেখা যাচ্ছে? কারণ পূর্বে আপনি নিয়মিত কবিতা প্রকাশ করতেন কিন্তু বর্তমানে আপনি খুব অনিয়মিত। কারন কি?


১৩. আপনার কাছে কোনটি লেখা সহজ কবিতা না গল্প বা উপন্যাস? কবিতা লিখতে লিখতে আপনার কখনো কি মনে হয়েছে এর থেকে গল্প লেখা অনেক সহজ? কিম্বা কবিতা  লিখতে লিখতে কোন গল্পের জন্ম হয়েছে  কি?


১৪. আপনি কি মনে করেন গল্প লিখে  সহজে মানুষের মনের কাছাকাছি যাওয়া যায়?  


১৫. আপনি কি হিসাবে পরিচিত হতে চান, মানুষ শিমুল শুভ্র না কবি শিমুল শুভ্র?


১৬.  আপনি কি মনে করেন আমাদের আসরে এমন অনেক কবি আছেন যাদের কবিতার বই প্রকাশ পেলে অনেক পরিচিতি পেতেন বা খ্যাতি অর্জন করতেন?


১৭.আপনার আদর্শ কবি বা লেখক কে বা কারা? মানে কোন কবির বা লেখকের দ্বারা অনুপ্রাণীত হয়ে আপনি লেখেন কি?


১৮. আপনার কি কখনো মনে হয়েছে এই আসরে এমন কবিতা প্রকাশ হয়েছে যেটিকে কবিতা বলা যায়না? মানে মানের দিক থেকে একেবারেই নিম্নমানের?


১৯. এই আসরের কোন কবিকে নিয়ে যদি কেউ কোন কবিতা লেখেন, তার মানে কি যাকে নিয়ে লেখা হল তাকে তোষামোদ করা হল? এই ব্যাপারটাকে আপনি কিভাবে দেখেন?


২০. কোন কবির কবিতা আপনার ভালো না লাগতেই পারে কারণ সকলের রুচি সমান নয়, যদি কারোর কবিতা আপনার ভালো না লাগে , তাকে আপনি কি সরাসরি বলবেন যে কবিতাটি আপনার ভালো লাগেনি বা এটি কোন কবিতাই হয়নি?


২১. অতীতেও দেখেছি এবং বর্তমানেও দেখছি একটা প্রশ্ন অনেকের মনে উঁকি মারছে। এই আসরে আমরা যারা আছি তারা সকলেই সৌখিন কবি হিসাবেই যোগ দিয়েছি। আপনি কাদের সৌখিন কবি বলবেন? আসরের সকলেই কি সৌখিন কবি?


২২. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে।
আসরের উন্নতিকল্পে এবং আসর পরিচালনার ক্ষেত্রে মাননীয় এডমিনের ও মাননীয় সহ এডমিনের ভূমিকা নিয়ে আপনি কি বলবেন?


বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবি শিমুল শুভ্র তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত আলাপ করবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই।
       তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি করে ফেলুন আমাদের প্রিয় উদ্যমী কবি শিমুল শুভ্রকে।