নমস্কার,
       আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে দীপাবলীর আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের কার্যক্রম।

                          "চক্রবৎ পরিবর্তন্তে সুখানি চ দুখানি চ"


      বিজয়ার সাথেই যেমন শারদোৎসব বিদায় নিয়েছে অপর দিকে দীপাবলীর উৎসবে চারিদিক হয়ে উঠেছে আলোকোজ্জ্বল, ঝলমলে প্রাণবন্ত । শ্যামা মা যেন জগতের সকল কালিমা মুছে আলোর দিশারী হয়ে আসছেন তার সন্তানদের কাছে ।

                    ব্যক্তিগত জীবনে আমরা প্রত্যেকেই নানাভাবে ব্যস্ত থাকি নিজস্ব কর্মসূত্রে । তবুও একটা মানুষের দৈনন্দিন দিনলিপিতে কাজই শেষ কথা হতে পারে না । প্রয়োজন আছে কিছু মানষিক বিনোদনেরও। আর তার তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয়, তাহলে ক্ষতি কি ।  আসুন সকলে পরিচিত হই আজকের অতিথির সাথে । আসরে আজকের অতিথি হলেন নবাগত নবিনা সৌখিন কবি, আমাদের সকলের প্রিয় কবি মৌলি দাস।

           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি পূজা"য় কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।


সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের প্রশ্ন উত্তরের পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. আমরা আপনাকে মৌলি দাস হিসাবেই জানি, এটা কি আপনার আসল নাম নাকি ছদ্ম নাম? অনেকেই আসল নাম (সার্টিফিকেটের নাম) ব্যবহার না করেই ছদ্ম নাম ব্যবহার করেন। এ ব্যাপারে আপনার মতামত কি?


৩. "বাংলা কবিতা ডট কম" এর এই আসরে আপনি কিভাবে এলেন? নিজে নিজে নাকি অন্য কারোর অনুপ্রেরণায়?


৪.আজকের  ঘুণ ধরা সমাজে ( অনেকেই মনে করেন)  কবি হিসাবে আপনার কি করণীয়? কবি হিসাবে আপনার কোন দ্বায়বদ্ধতা আছে কি?


৫. বাংলা কবিতা কে আপনি কিভাবে দেখেন? আপনার সাংসারিক জীবন কি কখনো কবিতার প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে?


৬. আপনার কবি হয়ে ওঠার পেছনে কে বা কি অনুপ্রেরণা? কিভাবে আপনি কবি হয়ে উঠলেন?


৭. আধুনিক কবিতা মানে আপনি কি বোঝেন? আপনার প্রিয় আধুনিক কবির বা কবিদের নাম জানতে পারি কি?


৮. অনেকেই বলে থাকেন "OLD IS GOLD" . আপনিও কি তাই মনে করেন? বর্তমানে কি ভালো কবি বা কবিতা জন্মাচ্ছে না? আপনার মতামত জানাবেন।


৯. এবারে আসি অন্য প্রশ্নে, অনেকেই মনে করেন যে, রবীন্দ্র নাথ সোনার চামচ মুখে দিয়ে জন্মেছিলেন বলেই উনি রবীন্দ্র নাথ ঠাকুর হতে পেরেছিলেন। আপনিও কি তাই মনে করেন?


১০. অর্থের অভাবে অনেক কবিই তাদের নিজের কবিতা ছাপার আকারে সকলের দ্বারে পৌছতে পারেননা। তাঁদের মূল্যবান প্রতিভা সুপ্তই থেকে যায়। আপনি কি মনে করেন?


১১. বর্তমানে এই অত্যাধুনিক স্মার্ট যুগে সুপ্ত প্রতিভা প্রকাশের ক্ষেত্রে অন লাইন বিভিন্ন ব্লগ বা সাইটের ভূমিকা সম্পর্কে আপনার মতামত যদি আমাদের পাঠক কূল কে জানান তো খুব ভালো লাগে।


১২. এবারে আবার আপনার ব্যক্তিগত প্রশ্নে আসি, আপনার পরিবারের সকলে আপনার এই প্রতিভাকে কিভাবে দেখেন?


১৩. আমাদের এই প্রিয় আসরে বর্তমানে একটা অস্থির সময় চলছে, কিছু কিছু কবির তীর্যক মন্তব্য অনেকের ঠিক পছন্দের নয়, আসর টা যেন তিক্ততার ভরে যাচ্ছে। আপনি কি মনে করেন? এই অবস্থা থেকে আসর কিভাবে  পরিত্রাণ পেতে পারে? আপনার মূল্যবান পরামর্শ চাই।


১৪. একজন কবি যখন অন্য কবিকে কবি সত্ত্বা নিয়ে আক্রমন করেন, আবার প্রতি আক্রমন। ইদানিং কালে আবার কুরুচিকর মন্তব্যও দেখা যাচ্ছে। এই যে কাদা ছোড়া ছুড়ি, এই ব্যাপারটা আপনি কি ভাবে দেখছেন?


১৫. আসরে আপনার একবছর দু'মাস  হয়ে গেল, আসরে আপনার প্রস্তর পোক্ত করতে বা বেশী বেশী উৎসাহিত হতে কার বা কাদের সাহায্য পেয়েছেন?


১৬. আপনি ভবিষ্যতে নিজেকে কবি হিসাবে কোথায়, কিভাবে দেখতে চান?


১৭. আপনি কি মনে করেন এই কবিতার আসরে কবিতা নয় এমন লেখাও প্রকাশিত হয়? মানে যদি আপনার মনে হয় সেটা ঠিক কবিতা হয়নি তবে আপনি  সেই কবিকে কি বলবেন?  

১৮. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে। আপনি কি মনে করেন আমাদের এডমিন সব ব্যাপারে সজাগ দৃষ্টি রাখেন নাকি কাজের চাপে উনি সেটা সবসময় পেরে ওঠেন না? ব্লগ পরিচালনার ক্ষেত্রে তাঁর ভূমিকা সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করুন।


        বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষ লগ্নে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবি মৌলি দাস তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত পরিচিত হবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই। তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি ছুড়ে দিন কবি মৌলির দিকে।