"আলো আমার, আলো ওগো, আলো ভুবন-ভরা।
আলো নয়ন-ধোওয়া আমার, আলো হৃদয়-হরা..."


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
    আলোর উৎসবের অগ্রিম শুভেচ্ছা জানিয়ে শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"।
কেমন আছেন বন্ধুরা সকলে? আশা করছি ব্যস্তময় জীবনের   কর্ম চঞ্চলতার মধ্যেই সকলে ভালো আছেন।
আর সেই ব্যস্ততাকে উপেক্ষা করে আসরের টানে ছুটে এলাম আমি তপন দাস, আর সঙ্গে নিয়ে এলাম আসরের সবার প্রিয় তরুণ কবি, কবি শ্রী তরুণকে।  


     বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে। তা হলে শুরু করছি  আপনাদের  সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। আর এই আসর সুযোগ দিয়েছে আপনাকে সরাসরি যোগদান করার জন্য। আপনিও আমাদের প্রিয় কবির সঙ্গে কথা বলতে পারেন,জেনে নিতে পারেন কবির হাল-হকিকত। আসুন আমাদের  অতিথিকে আপনিও প্রশ্ন করুন, জানুন উনাকে। তাহলে শুরু করি, নমস্কার কবি।আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমাদের খুব ভালো লাগছে।


১।। কেমন আছেন বলুন?


২।।  প্রিয় কবি আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহপূর্বক আপনার  অনুভূতি আমাদের সাথে  শেয়ার করবেন।


৩।। আসরের পরিচালনার দায়িত্বে এতদিন ছিলেন এই অনুষ্ঠানের স্রষ্টা এবং ভীষণ উদ্যমী কবি শিমুল শুভ্র। হঠাৎ পরিবর্তন হল। এটাকে আপনি কেমন ভাবে নিচ্ছেন?


৪।। হে  প্রিয়  কবি আপনি  ১ বছর ৩ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখনও পর্যন্ত  আপনি কবিতার আসরে ২৮০টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় আপনি ২টি লেখা প্রকাশ করেছেন। তার মানে আসরে আপনি বেশ নিয়মিতই লেখেন।কিন্তু আলোচনা সভায় খুব কম অংশ গ্রহন করেন, কিন্তু কেন? আলোচনা সভা কি আপনাকে টানে না?


৫।। শ্রদ্ধেয় কবি, এই আসরে আমরা সকলেই সৌখিন কবি হিসাবেই যোগদান করেছি। সৌখিন কবি বলতে আপনি কি বোঝেন? মানে কাদের আমরা সৌখিন কবি বলতে পারি?


৬।। এবারে আপনাকে জানতে চাই, জীবন আপনার মত করে আপনার শৈশব, কৈশোর,যৌবন, বর্তমান সব মিলিয়ে। আপনার পরিবারে কে কে আছেন ?  


৭।। আপনার কবি হয়ে ওঠার পেছনে সব চেয়ে বড় ভূমিকায় কে বা কে কে আছেন?


৮। আপনি বাংলা কবিতার আসরে অনেক দিন ধরেই আছেন, এই আসরটাকে আমরা আমাদের কবি স্বত্তাকে জাগিয়ে তোলার একটা সুন্দর প্লাটফর্ম ভাবি। পরিবারের মত ভাবি। সুতরাং এই আসর নিয়ে আপনার বক্তব্য কি থাকছে?


৯।।  হে স্বনামধন্য কবি, এবারে জানতে চাইবো,আমাদের সবার প্রিয় আসর আপনাকে কি দিতে পেরেছে এবং কি দিতে পারেনি?  


১০।। প্রিয় কবি, আপনার যে কোন দুটি বিখ্যাত কবিতা (আপনার কাছে প্রিয়) আমাদের বলুন,কবিতা দুটি লেখার পটভূমি এবং তার উপজীব্য বিষয় আমাদের কাছে তুলে ধরুন।


১১।।  আপনার মতে কবিতা লেখার কি নির্দিষ্ট কোন বাঁধাধরা নিয়ম আছে? যদি থাকে তবে, নিয়ামাবলী কী কী? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি জোর দিয়ে থাকেন?


১২।। আপনি কি মনে করেন বাংলা কবিতার ট্রেণ্ড বর্তমানে পালটে যাচ্ছে? ছন্দের সেই মাধুর্য্য আজকের কবিতায় দুর্লভ?


১৩।। কবিতার পাশাপাশি আপনি কি উপন্যাস বা অন্য ধরনের লেখালেখিও করেন? করলে কী ধরণের লেখালেখি করেন?


১৪। আপনার প্রথম কবিতার ক'টি লাইন যদি বলতেন?


১৫।। কবিতা লেখার পাশাপাশি আপনার জীবিকা নিয়ে যদি বলেন?


১৬।। আমাদের মাননীয় এডমিনের ভূমিকা নিয়ে কিছু বলবেন কি?


১৭।।বাংলা কবিতার আসরের উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে?


     
   কবি বন্ধুরা আজ এই পর্যন্ত। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে। আপনারা সবাই ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় এবং আগাম আলোর উৎসবে নিজেকে ও নিজের প্রিয়জনকে নিয়ে মেতে উঠবেন এই আশা নিয়ে বিদায় নিচ্ছি।