দু হাজার চৌদ্দ সালের কথা...
সেদিন ভোরবেলা ঘুম থেকে উঠেই ফেসবুক ওপেন করে নোটিফিকেশান দেখে চমকে উঠলাম...
‘কবি সেতু আশরাফুল হক’ ভাইয়ের জন্মদিন!
জলদি তাঁর টাইমলাইনে ঢুকলাম জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য...
অথচ বর্জ্রাহতের মত তাকিয়ে দেখলাম, সেতু ভাইয়ের টাইমলাইন জুড়ে অজস্র জন্মদিনের শুভেচ্ছার শোকগাঁথা!
বুকের ভেতরটা মোচড় দিয়ে উঠলো...
মানুষটা আর নেই...
তিনি একবুক অভিমান নিয়ে অনেক আগেই চলে গেছেন না ফেরার দেশে...


আপনারা হয়তো ভাবছেন, কে এই ‘কবি সেতু আশরাফুল হক’?
আমার তাঁর সাথে প্রথম পরিচয়, @Arif R Hossain ভাইয়ের দেয়া একটি স্ট্যাটাস থেকে...
উনি তখন কিডনী ফেইল্যুর অবস্থায় হসপিটালাইজড...
সাথে সাথে তাঁকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালাম, উনি এক্সেপ্ট করলেন।
তাঁর প্রোফাইলে গিয়ে দেখলাম মানুষটার চিকিৎসার জন্য বিশ লক্ষ টাকার প্রয়োজন...নইলে তাঁকে বাঁচানো যাবেনা...
উনি পেশায় একজন বাংলা ভাষা ও সাহিত্যের প্রভাষক।
চিকিৎসার সাহায্যার্থে তাঁর একটি বই প্রকাশিত হয়েছে তখন...
বইটির নাম, ‘তাহারা এবং হাজার সরীসৃ্প’...
সবার প্রতি আকূল আবেদন জানানো হয়েছে, বইটি কেনার জন্য...মূল্য মাত্র ৩০০ টাকা...
তাঁর স্ট্যাটাস গুলো পড়লাম...
একজন মৃত্যুপথযাত্রী মানুষ হয়েও কিছু অমানুষের কটাক্ষে তিনি তখনও কতটা সাবলীল...তা দেখে বিস্মিত হলাম আমি...
কথা হল তার সাথে, পরিচিত হলাম একটি নিভু নিভু প্রতিভার সাথে...


উনি শুধু বললেন, ‘সবাই আমায় চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, আমি আর বাঁচবোনা... আমি বাঁচতে চাই আরও ক'টা দিন এই পৃথিবীর আলো-বাতাসের মাঝে...’


চোখের অশ্রু ছাড়া তাঁকে স্বান্তনা দেবার আর কোন ভাষা খুঁজে পেলাম না আমি......
প্রানপনে চেস্টা করলাম তাঁর জন্য কিছু একটা করার...
আরও অনেকেই চেস্টা করলো...
কিন্তু, কিছু হলনা......
মাত্র ২০ লক্ষ টাকার কাছে হেরে গেলো তাঁর জীবন...
হেরে গেলাম আমরা...
অথচ, মৃত্যুর পর আজ তিনি বিখ্যাত!


ভাবতে অবাক লাগে, তাঁর চিকিৎসার জন্য একটি বই কিনতে অথবা তার সম্পর্কে কিছু লিখতে অনেক সেলিব্রেটিদের পা ধরেও কোন কাজ হয়নি...
তাঁর চিকিৎ্সার জন্য আয়োজিত ইভেন্টে ১১০০০ ইনভাইটেশানের ভেতর মাত্র ৫৫০ জন তা এক্সেপ্ট করেছেন!
কী লজ্জা আমাদের...
অথচ আজ, কত বড় বড় বুলি ছুড়ছি আমরা...কত কিছু লিখছি তাঁর জন্য...হয়তো আমিও...
হয়তো সামনের বইমেলায় দেদারসে বিক্রী হবে সেতু ভাইয়ের বইগুলো...অথচ তাঁকে বাঁচানোর জন্য কেউ কিনলেন না বইটি...


আজ হুমায়ুন আজাদ স্যারের একটি কথা খুব সত্য বলে মনে হচ্ছে...


“আমরা বাঙালিরা জীবন্ত প্রতিভাকে উল্লাসে মেরে ফেলি আর মৃত প্রতিভাগুলোকে বাঁচিয়ে রাখি পূজা করার জন্য...”


ধিক্, শত ধিক্, আমাদের নিজেদের...
আমরা বারবার হেরে যাই টাকার কাছে...
আমাদের নিজেদের বিবেকের কাছে...


প্রিয় সেতু ভাই, আমি তানভীর আহমেদ তপু বলছি, ক্ষমা করবেন আমাকে এবং আমার মত আরও অনেককে...


কী শুভেচ্ছা জানাবো আপনার জন্মদিনে?


জন্মদিনের যে অগ্রিম উপহার আমাদের কাছে থেকে নিয়ে
গেলেন, তার জন্য আমরা আজ লজ্জিত...


আপনাকে বিনম্র শ্রদ্ধার সাথে ধন্যবাদ জানাই, আপনার সাহায্যার্থে কিছু করতে না পারার গ্লানি থেকে আমাদের চিরতরে মুক্তি দেবার জন্য...


(কবি সেতু আশরাফুল হক
কাব্যগ্রন্থঃ "তাহারা এবং হাজার সরীসৃপ"
মৃত্যু-পহেলা ডিসেম্বর, দু হাজার চৌদ্দ সাল)