(প্রয়াত কবি দেলোয়ার হোসেন মঞ্জু’কে)


ভালোবাসি পঙতিমালা
রয়েছে যা কাব্যমাঠ জুড়ে;
আরও ভালোবাসি তারে
বেরিয়ে আসে যার কলম ফুঁড়ে।


কাব্যের প্রচলিত ধারা ভেঙ্গে
নবঢঙ্গে সৃজিলে কাব্য আপন-মনে;
গৃহিত না বর্জিত হলো -
ভাবার আছে কি কোনো মানে?
সময়ের কাছেই ছেড়ে দাও এর ভার,
নিক দায় সে গৃহিবার কিংবা ত্যাজিবার!


কতটা ঘনিষ্ঠ কিংবা ছিলো ঐক্যমত
এ বিতর্কের ইতিরেখা টেনে;
আমাদের সম্মিলিত প্রার্থনায়
পারলৌকিক কল্যাণ আসুক এ দিনে!


(১৭/১১/২০২০)