সবুজ,


আমার বেড-কভার-এর রঙ
আমি তো আজকাল খেলতে যাই না,
ঝাপসা ভাবে মনে আছে
শেষ দেখা দিয়েছিলে কবে,
এখন তুমি অবসর নিয়ে
ছাদ এর কার্নিশ-এ
ফুল এর টবে ;


নীল,
কম্পিউটার স্ক্রীন-এ আমার নেশার রঙ,
আমি তো আজকাল ছবি আঁকি না,
তির্যকভাবে উপরে তাকালে দেখি
রঙটা আগের মতো মনোরম না,
হয়তো চোখে
ধুলো ঢোকে,
নয়তো কেউ নীল-এর উপর জল ঢেলেছে
নেশার ঝোঁকে ;


সাদা-কালো,


তোরা কোনো রঙ না,
তোরা আমার কবিস্বত্বায়
আমার অভিমত-টায়
দোল এর দিনে তোদের কাজ কি ?
তোদের উপরেও তো রঙ ওঠে,
তোরা আমার লোডশেডীং-এর রাতে
আমার রেনকোট-এ


গাঢ় লাল,


ইচ্ছে ছিলো বাকিদের সাথে
আলাদা করে উড়িয়ে দেব পাখিদের সাথে
ভেবেছিলাম আনব না প্রেক্ষাপটে
আমি লজ্জিত
শঙ্কিত-ও বটে,
আমি আজকাল রঙ খেলি না,
তবে আমি ক্ষমাপ্রার্থী কারণ
ভালবাসা টা এখন শুধু শরীরেই বেশ হয়
বিপ্লবটাও আমার চার দেওয়ালেই শেষ হয় ।।