ভাইরা তাস খেলছ ?
আমার আজ তাস খেলার জো নেই
বরং আমি একটু জিরিয়ে নি,
দশ মিনিট;
ওই কুকুরটার পাশেই শুই,
একটু পর হাঁটতে হবে রিক্সা নিয়ে,
তোমাদের দোকান থেকেই
বই নিতে হবে ছেলের জন্যে
পরীক্ষার আর দুমাস বাকি,
তাই আমাকে আজ হাঁটতে হবে,
যদিও ঘুরে ফিরে এখানেই
ফিরে আসব,
তবে ছেলেটাকে যেন
ফিরে আসতে না হয়,
ও চলে যাক পৃথিবীর ওই পাড়ে
যেখানে সূর্যকিরণ কবিত্ব এনে দেবে
কষ্ট নয়,
যেখানে জাদুকর-দের সংখ্যা কম
তাস বের হয় হাত থেকে,
আস্তিন থেকে নয় ।।
ভাইরা তাস খেলছ ?