(উৎসর্গঃ বিশিষ্ট কবিবন্ধু কাজী সাগর'কে কৃতজ্ঞতাবশে )
====================================
কোথায় আমার বন্ধু আমার কবিতা আমার খাতা,
এই জীবনের অবসাদে আলো, মুক্তি, বিষাদ-ত্রাতা;
তোমাকে না পেলে একা অবহেলে পড়ে থাকি অনাদরে,
-অন্তরে এসে করো কোলাহল পবিত্র অক্ষরে ।
এসো ঈপ্সিত প্রিয়তম, এসো গভীর ঘনিষ্ঠতা;
এসো অনন্ত, হে প্রাণবন্ত, ভাঙো সীমাবদ্ধতা।
প্রিয় সুবাতাস, সনাতন হাঁস উড়ায়ে ছুটেছ দূরে;
সময়ের স্রোতে পালক কুড়াতে আমি আজ ভবঘুরে।
ছুটি নভঃলোকে, চোখের পলকে তুমি অনন্তগামী;
কিনারা তোমার কল্পনা-সার, তবু তো 'সম্ভবামী
যুগে যুগে' তুমি, এই ধরাভূমি করেছ সুনির্মল;
কাব্যসুধায় এই বসুধায় নদী ছোটে চঞ্চল-
সূক্ষ্মবারতা, সে বহমানতা অনর্থ নয় জানি।
তাই এ জীবন করে অর্পণ অক্ষরে মালাখানি
গেঁথে যাবো আর কোনো অধিকার আসে না কবির মনে;
-জীবন আমার কবিতার ঘর, কবিতার কর্ষণে ......