পথে যেতে যেতে একটা বাঁকের মুখে
দেখা হয়ে গেলো অভূতপূর্ব গাছ;
আমি তার তলে বিশ্রাম নিতে সুখে
বসে পড়ি, বড় মধুময় তার ছায়া।


জীবনে কখনও পাহাড় দেখিনি আমি
সে খবর দেখি গাছেরও রয়েছে জানা;
আপ্যায়নের ছলে সবচেয়ে দামি
পাহাড় দেখিয়ে বলে সে, ভ্রমন সারো।


ভ্রমনে কিছুটা ক্লান্তি, পিপাসা পেলে
উপহার আসে টইটম্বুর নদী ;
বুনো জানোয়ার ক্রুদ্ধ এগিয়ে এলে
সে গাছ আমাকে বাকলে জড়িয়ে রাখে।